ঈদের সাজে দেশি শাড়ি

প্রকাশ | ২১ জুন ২০১৬, ০০:২১

নুজহাতুল কাউনাইন

যেকোনো সময় কিংবা যেকোনো দিনের সাজের ক্ষেত্রেই পোশাক সবচেয়ে গুরুত্বপূর্ণ অনুষঙ্গ। আর তাই পোশাকের উপরই নির্ভর করে সাজের ধরণ। মূলত এবারের ঈদে যারা তাদের উৎসবের পোশাক হিসেবে শাড়িকেই প্রাধান্য দেবেন তাদের রূপচর্চা. সাজ ও ফ্যাশন অনুসঙ্গ নিয়েই আমাদের এই বিশেষ আয়োজন।

শাড়ি একদিকে যেমন বাঙালিয়ানা একটি পোশাক অন্যদিকে এটি উৎসবের পোশাকও বটে। ঈদের দিন তো বটেই, ঈদ ছাড়া বাঙালির অন্য অনেক উৎসবেও রয়েছে শাড়ির প্রাধান্য। আর তাই শাড়ির সাথে মানানসই রূপচর্চার জন্য শাড়ির ধরণ এবং সাজের সময়টিও কম গুরুত্বপূর্ণ নয়। যেকোনো শাড়ির ক্ষেত্রেই শাড়ির আঁচল কিংবা আঁচলের কাজ একটু বেশি চোখে পড়ে। আর তাই ঈদের দিনের সাজ হতে পারে শাড়ির আঁচলের সাথে মানানসই। এক্ষেত্রে শাড়ির বেসিক কালার এর সাথে সামঞ্জস্য রেখে যেমন আনুষঙ্গিক সাজ হতে পারে তেমনি সাজটা হতে পারে খানিকটা ‘কন্ট্রাস্ট’। 

শাড়ির সাথে যেকোনো ধরনের সাজের ক্ষেত্রেই চোখটিকে ফুটিয়ে তোলা খুব গুরুত্বপূর্ণ একটি বিষয়। বিশেষ করে শাড়ি যদি হয় পার্টিতে যাবার পোশাক তাহলে চোখটিকে সুন্দর করে সাজিয়ে নেয়া খুবই গুরুত্বপূর্ণ। লক্ষ্য রাখবেন যেন শাড়ির রঙের সাথে চোখের শ্যাডো মানানসই হয় এবং এটা যেন চোখকে একটা স্নিগ্ধ রূপ দেবার বদলে উৎকট রূপ না দেয়। চোখে আই লাইনার এবং মাশকারার ব্যবহারও হতে হবে পরিমিত। তবে পার্টি সাজে শাড়ি’র সাথে চোখের সাজ হিসেবে কাজল কিংবা মাশকারা ব্যবহার না করাই ভাল। অন্যদিকে দিনের বেলায় একটু ক্যাজুয়াল লুকের শাড়ির সাথে হালকা করে কাজল দিলে দেখন মন্দ লাগবে না। দেশি শাড়ি মানেই তার সঙ্গে পরতে হবে ঐতিহ্যবাহি গয়না, কাঁচের চুড়ি এমন ধারা থেকে কিছুটা সরে এসে নতুন ট্রেন্ড চালু হয়েছে এখন। দেশি শাড়ির সাথে একটু ফাঙ্কি বা পশ্চিমা ধাঁচের অনুষঙ্গ ব্যবহার করতে দেখা যাচ্ছে। হাতে চুড়ির বদলে দেখা যাচ্ছে মোটা বালা বা ব্রেসলেট, গলায় বিব নেকলেস অথবা বড় কোনো লকেট। চুলটা হয়তো সাজিয়ে নিচ্ছেন স্টাইলিশ কোনো খোঁপা বা বেণির বাঁধনে।

ঈদের দিনে শাড়ি’র সাথে মানানসই সাজের ক্ষেত্রে ব্লাউজ এর ধরণটিও গুরুত্বপূর্ণ। ব্লাউজ হিসেবে ব্যবহার করতে পারেন স্টাইলিশ কোনো টপ। তবে, সাধারণ আটপৌড়ে শাড়ির ক্ষেত্রে সাধারণ ব্লাউজ আর সাধারণ সাজই বেশ মানানসই। তবে ঈদের দিনে পড়বার জন্য নির্বাচিত শাড়িটি যদি হয় একটু কালারফুল আর ফাঙ্কি তাহলে এর সাথে স্লিভলেস, ম্যাগি কিংবা রুমাল হাতার ব্লাউজ বেশ মানিয়ে যাবে। এক্ষেত্রে মুখের সাজেও খানিকটা হাইলাইট রাখা যেতে পারে। আবার ফ্লোরাল মোটিভের শাড়ির সাথে কুঁচি দেয়া ব্লাউজ বেশ মানিয়ে যায়। অন্যদিকে যারা রাতের পার্টিতে ওয়েস্টার্ন প্যাটার্নে শাড়িকে উপস্থাপন করতে চান তাদের পরনে থাকতে পারে স্লিভলেস লোয়ার কাটের ব্লাউজ। শাড়ির সাথে সম্পূর্ণ একটি সাজে জুতাজোড়ার ভূমিকাও কম নয়। সাধারণত শাড়ির সাথে একটু হিল জাতীয় জুতাই বেশি মানানসই।