মেছতা দূর করবে গোলমরিচ

প্রকাশ : ০৬ মার্চ ২০১৭, ২০:২০

জাগরণীয়া ডেস্ক

গোল মরিচের ইংরেজি নাম Black pepper । এটি খাদ্যে মসলা হিসাবে ব্যবহার করা হলেও গোলমরিচে প্রচুর পরিমাণে ভিটামিন ‘সি’ রয়েছে, যা চেহারার বয়সের ছাপ দূর করতে কার্যকর। এ ছাড়া এর অ্যান্টিঅক্সিডেন্টস মেছতা দূর করে ত্বক রাখে দাগমুক্ত। শুধু তাই না, ত্বকের মরা কোষ ও দূষিত পদার্থ দূর করতেও প্রাকৃতিক এই উপাদানটি সাহায্য করে।

অন্যদিকে, গোলমরিচের প্রদাহবিরোধী উপাদান ব্রণের জীবাণু ধ্বংস করে ত্বককে ব্রণমুক্ত রাখে। কীভাবে ত্বকে গোলমরিচের গুঁড়ো ব্যবহার করবেন সে সম্বন্ধে পরামর্শ দেওয়া হলো-

গোলমরিচ ব্যবহার প্রণালী : 

প্রথমে আধা চা চামচ গোলমরিচ নিন। এবার এগুলো শিলপাটায় বেটে ভালো করে গুঁড়ো করে নিন। এবার একটি বাটিতে এক চা চামচ টকদই নিন। একটি কাঁটা চামচ দিয়ে টকদই ভালো করে ফেটে নিন। এই টকদইয়ের মধ্যে গোলমরিচের গুঁড়ো ও আধা চা চামচ মধু দিয়ে ভালো করে মিশিয়ে নিন। ত্বকের আর্দ্রতা ধরে রাখতে চাইলে এই প্যাকের মধ্যে কয়েক ফোঁটা আমন্ড অয়েল দিতে পারেন। মুখ পানি দিয়ে ভালো করে ধুয়ে পরিষ্কার করে তোয়ালে দিয়ে মুছে শুকিয়ে নিন।এবার মিশ্রণটি মুখে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে পানি দিয়ে ভিজিয়ে হালকাভাবে পাঁচ মিনিট ম্যাসাজ করুন। এরপর কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে নিন। কিছুক্ষণ পর ঠান্ডা পানি দিয়ে মুখ ধুতে ভুলবেন না যেন।

সবশেষে তোয়ালে দিয়ে মুখ ভালো করে মুছে ময়েশ্চারাইজার লাগান। ভালো ফল পেতে সপ্তাহে অন্তত দুই দিন গোলমরিচের এই প্যাক লাগান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত