গরমে যা সঙ্গে রাখবেন

প্রকাশ : ০৬ মার্চ ২০১৭, ১৯:৪৫

জাগরণীয়া ডেস্ক

গরমের প্রায় চলেই এসেছে, তাই এখন থেকেই ব্যাগে রাখতে হবে বাড়তি কিছু জিনিস। পানির বোতল থেকে শুরু করে ওয়েট টিস্যু, ছাতা আর সানগ্লাস তো ব্যাগে রাখবেনই তবে এসবের পাশাপাশি রাখতে পারেন আরো কিছু জিনিস। যা আপনাকে এই গরমে দিতে পারে প্রশান্তি। তাই গরমকে মোকাবেলা করতে কিছুটা প্রস্তুতি আপনাকে নিয়ে রাখতে হবে, তাহলে প্রশান্তিতে থাকতে পারবেন।

শুধু বৃষ্টির হাত থেকেই নয়, রোদ থেকে বাঁচতেও আমাদের প্রয়োজন ছাতা। তাই গরমের এই সময়ে আপনার প্রতিদিনের সঙ্গী হোক ছাতা। 

এই গরমে আর প্রচন্ড রোদে আর যাই ভুলে যান সানস্ক্রিন লাগাতেও সঙ্গে রাখতে ভুলবেন না। মনে রাখবেন যত এসপিএফ যুক্ত সানস্ক্রিন হোক না কেন, ৩ ঘণ্টা পর অবশ্যই রিঅ্যাপ্লাই করতে হয়। অন্তত এসপিএফ ৪০ যুক্ত সানস্ক্রিন রাখুন ব্যাগে আর মুখের সাথে হাত পায়ে লাগাতে ভুলবেন না। ব্যবহার করুন এসপিএফ যুক্ত লিপবাম আর আই ক্রিমও। সানস্ক্রিনের দাম পড়বে ৩০০-১৩০০ টাকা।

ঠান্ডা পানি সঙ্গে রাখতে পারেন, দিনে অন্তত তিন লিটার পানি পান করবেন। গরমে শরীর থেকে অতিরিক্ত ঘাম হয়। এতে আপনার পানি শুন্যতা হতে পারে, তাই সঙ্গে রাখুন স্যালাইন পানি অথবা গ্লুকোজ।

ব্যাগে রাখতে পারেন রোদচশমা, যা আপনার চোখকে অতিরিক্ত রোদ থেকে রক্ষা করবে। কিছুক্ষণ পর পর পানি দিয়ে মুখ ধুয়ে নিতে পারেন, এতে করে আরাম লাগবে।

ব্যাগে অবশ্যই টিস্যু পেপার রাখতে হবে। ঘাম মোছার জন্য রাখতে পারেন সুতি রুমাল। গরমের হাত থেকে বাঁচতে ঢিলেঢালা পোশাক বেছে নিতে হবে। চটি জাতীয় জুতো পরতে পারেন, দেখবেন গরম অনেকটা কমে গেছে।

প্রতিদিন সঙ্গে রাখুন প্রয়োজনীয় জিনিসপত্র, থাকুন সুস্থ ও সাবলিল।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত