৩০ এর পরেও ধরে রাখুন সৌন্দর্য

প্রকাশ : ২৮ ফেব্রুয়ারি ২০১৭, ১০:৩৮

জাগরণীয়া ডেস্ক

দূষণের ক্ষতিকর প্রভাব এবং বয়সের ছাপ ত্রিশের পরই দৃশ্যমান হতে শুরু করে। কিন্তু এরমানে এই নয় যে এই সমস্যার সমাধানের কোনো উপায় নেই। দিল্লির ‘কোকুনা সেন্টার অফ অ্যাসথেটিক ট্রান্সফরমেশন’য়ের ‘কসমেটিক সার্জন’ স্বপ্না ভি. রোশনি ত্রিশের পরেও ত্বকের সৌন্দর্য এবং তারুণ্য ধরে রাখার জন্য করণীয় কিছু বিষয় উল্লেখ করেন।

বেশিরভাগ নারীই একই ধরনের চুলের স্টাইলে অভ্যস্ত। তবে চুলের স্টাইলে পরিবর্তন পুরো সাজেই ভিন্নতা ফুটিয়ে তুলতে পারে। তাই ত্রিশের পর বা চল্লিশের শুরুতে নিজের চেহারায় পরিবর্তন আনতে ভিন্ন ধরনের চুলের ছাঁট বেছে নিতে পারেন।

বয়সের সঙ্গে আমাদের চামড়া এবং মাংসপেশি নমনীয়তা হারায়। ফলে তা ঝুলে পড়ে। তাই আগে থেকেই এর প্রস্তুতি নিতে হবে। নিয়মিত ব্যায়াম স্বাস্থ্যের জন্য যেমন উপকারী তেমনি ওজন নিয়ন্ত্রণের পাশাপাশি ত্বকের টানটান ভাব ধরে রাখতেও সহায়ক।

যেকোনো বয়সেই ত্বকের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ উপাদান অ্যান্টি-অক্সিডেন্ট। প্রতিদিনের খাদ্যতালিকায় অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ খাবার রাখা তাই অত্যন্ত জরুরি। রঙিন শাকসবজি এবং ফলে প্রচুর অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে। তাই  নিয়মিত এই খাবারগুলো খেলে ত্বকে উজ্জ্বলভাব বজায় থাকবে।

ত্বকের সৌন্দর্যের মূলে রয়েছে আর্দ্রতা। তাই দিনে পর্যাপ্ত পরিমাণে ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। এছাড়াও প্রতিদিন প্রচুর পরিমাণে পানি পান করাও অত্যন্ত জরুরি। কারণ শুধু বাহ্যিক যত্নই যথেষ্ট নয়।

এছাড়াও এখন ত্বকের আর্দ্রতার জন্য নানান ধরনের শিট মাস্ক পাওয়া যাচ্ছে যা ত্বক সুস্থ রাখতে সহায়তা করে।

ত্বকের সৌন্দর্য ধরে রাখতে সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে সুরক্ষিত থাকতে হবে। তাই সানস্ক্রিন ব্যবহার করতে হবে নিয়মিত।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত