জেনে নিন তেলাপোকা তাড়ানোর মন্ত্র

প্রকাশ : ০৯ ফেব্রুয়ারি ২০১৭, ০৩:২৫

জাগরণীয়া ডেস্ক

তেলাপোকা খুব বিরক্তিকর প্রাণী। ছোট এই প্রাণী বিভিন্ন ধরনের রোগজীবাণু বহন করে এবং খাবারে সেগুলো ছড়িয়ে মানব দেহের ক্ষতি করে। এ ছাড়া ঘরের বিভিন্ন জিনিসপত্র যেমন বই, কাপড়, বৈদ্যুতিক পণ্য ইত্যাদি নষ্ট করতে তার যেন জুড়ি নেই। অনেক সময় বহু চেষ্টায় বাড়ি থেকে ক্ষতিকারক এই তেলাপোকা তাড়ানো প্রায় দু:সাধ্য ব্যাপার হয়ে দাঁড়ায়। 

তেলাপোকা নিয়ে আর বিচলিত হওয়ার কোনো কারণ নেই, ঘরোয়া উপায়েই সমাধান হতে পারে এই সমস্যা।

বেকিং সোডা ও চিনি মিশিয়ে যদি ঘরের কোনো কোণে মিশ্রণটি ছড়িয়ে দেন তাহলে তা কাজে দেয়। তেলাপোকা এই মিশ্রণটি খেলেই মারা যায়।

তেজপাতার গন্ধ তেলাপোকা সহ্য করতে পারে না। ফলে যেখানে তেজপাতা থাকে সেখানে তেলাপোকা থাকে না। তাই যেখানে তেলাপোকার আনাগোনা বেশি সেখানে তেজপাতা ছিঁড়ে ফেলে রাখুন।

এক বালতি পানিতে ২ কাপ অ্যামোনিয়া গুলিয়ে নিন। এই পানি দিয়ে রান্নাঘর ও শৌচাগার ধুইয়ে নিন। তাহলে তেলাপোকা পালাবে।

গায়ে মাখার সাবান ও পানি মিশিয়ে সাবান পানি মিশ্রণ তৈরি করুন। ঘরের কোণে এই পানি স্প্রে করে দিন।

ময়দা ও বোরিক অ্যাসিড মেখে একটা মণ্ড তৈরি করে নিন। এর ছোট ছোট লেচি কেটে ঘরের বিভিন্ন জায়গায় ছড়িয়ে রাখুন। এই লেচিতে মুখ দিলেই তেলাপোকা খতম।

গোলমরিচ, পেঁয়াজ, রসুন- এই তিন উপকরণ এক সঙ্গে পেস্ট বানিয়ে নিন। এবার এক লিটার পানিতে ভালো করে গুলিয়ে নিন। ঘরের আনাচকানাচে এই পানি স্প্রে করলেও নিশ্চিহ্ন হবে তেলাপোকার বংশ।

একটি টিনের কৌটোয় কাটা শশা ভরে মুখ খুলে রেখে দিন। তেলাপোকা চলে যাবে। তবে খুব বেশি দিন রাখবেন না যেন, তাতে মাছির উপদ্রব শুরু হবে।

লিস্টারিন, পানি ও বাসন ধোয়ার তরল সাবান এই তিনটি উপকরণ পানিতে মিশিয়ে ঘরের চারিদিকে স্প্রে করে দিন।

ওয়াশিং মেশিনের জন্য গুঁড়ো সাবান ব্যবহার করা হয়। এই গুঁড়ো সাবানে ব্লিচ থাকে যা তেলাপোকা তাড়াতে সাহায্য করে। গুঁড়ো সাবান পানিতে গুলিয়ে স্প্রে করুন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত