ত্বকের যত্নে হলুদ

প্রকাশ | ০২ ফেব্রুয়ারি ২০১৭, ১৩:৩৪

অনলাইন ডেস্ক

হলুদ শুধু রান্নার স্বাদই বাড়ায় না, ত্বকের জন্যও বেশ কার্যকর। তাই ত্বকের বিভিন্ন সমস্যা সমাধানে যুগ যুগ ধরে এই প্রাকৃতিক উপাদান ব্যবহৃত হয়ে আসছে। আর এর কোনো পার্শ্বপ্রতিক্রিয়াও নেই।

হলুদ ত্বকের কী কী উপকার করে, তার একটি তালিকা প্রকাশ করা হয়েছে বোল্ডস্কাই ওয়েবসাইটের জীবনধারা বিভাগে। পরামর্শগুলো একবার দেখে নিন-

তৈলাক্ত ত্বকের বিদায়
সিবামের নিঃসরণের কারণে ত্বকে যে অতিরিক্ত তেল বের হয়, সেটা দূর করতে হলুদ বেশ উপকারী। চন্দনের গুঁড়ার সঙ্গে হলুদ মিশিয়ে সপ্তাহে অন্তত দু’বার ত্বকে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। দেখবেন, ত্বকের তেলতেলে ভাব একেবারেই দূর হয়ে যাবে।

বলিরেখা আর ফিরে আসবে না
চালের গুঁড়ার সঙ্গে হলুদ, দুধ ও টমেটোর রস মিশিয়ে মুখে লাগান। ৩০ মিনিট অপেক্ষা করুন। এবার হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এই প্যাক ত্বককে উজ্জ্বল ও টানটান করে। আর হলুদে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্টস রয়েছে, যা ত্বকের বলিরেখা দূর করে।

ত্বকের পোড়া দাগ দূর
অ্যালোভেরার রসের সঙ্গে হলুদ মিশিয়ে মুখে লাগান। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই প্যাক ত্বকের পোড়া দাগ দূর করে ত্বককে উজ্জ্বল করে।

মেছতার দাগ দূর করে
শসার রসের সঙ্গে হলুদ মিশিয়ে মুখে লাগান। ১০ থেকে ১৫ মিনিট অপেক্ষা করুন। এবার পানি দিয়ে ধুয়ে ফেলুন। এরপর এক টুকরা বরফ ঘসে নিন। এই প্যাক আপনার ত্বকের মেছতার দাগসহ কালো ছোপ ছোপ দাগ দূর করে।

ত্বকের মরা কোষ দূর
ময়দার সঙ্গে হলুদ ও পানি মিশিয়ে ঘন মিশ্রণ তৈরি করুন। এবার এই প্যাক দিয়ে ত্বকে হালকাভাবে ম্যাসাজ করুন। পাঁচ মিনিট অপেক্ষা করুন। এরপর পানি দিয়ে ধুয়ে মুখে ময়েশ্চারাইজার লাগান। এই প্যাক ত্বকের মরা কোষ দূর করে ত্বককে নরম ও মসৃণ করে।