মুগ পকোড়া ও লাল চাটনি

প্রকাশ : ০২ জানুয়ারি ২০১৭, ১৭:০০

জাগরণীয়া ডেস্ক

বিকেলে নাস্তা বা সন্ধ্যায় অফিস থেকে ফিরে যদি চায়ের সঙ্গে এক প্লেট গরম গরম মুগ পকোড়া মেলে? টক-ঝাল-মিষ্টি চাটনি সহযোগে কুড়মুড়ে পকোড়া দিয়ে আজ তাহলে হয়েই যাক বিকেলের নাস্তায়।  

উপকরণ :

মুগ ডাল ২ কাপ, পেঁয়াজ ২টি (বড়), কাঁচা মরিচ ৪-৫টি, টোমেটো ১টি, ধনে পাতা ১ আঁটি, পার্সলে পাতা ১ আঁটি, তিল ৩ টেবিল চামচ, গোটা জিরে ৩ টেবিল চামচ, ধনে গুঁড়ো এক চিমটে, গোলমরিচ আধ চামচ, মরিচ গুঁড়ো ১ চা চামচ, পাতিলেবু ১টি, বেসন ৩ টেবিল চামচ, গরমমশলা গুঁড়ো ১ চা চামচ, হলুদ গুঁড়ো আধ চা চামচ, লবণ স্বাদ মতো, সাদা তেল ২ কাপ। 

প্রণালী :

মুগ ডাল ভাল করে ধুয়ে সারা রাত পানিতে ভিজিয়ে রাখুন। শুকনো খোলায় জিরে ও তিল একসঙ্গে ভেজে নিন। ভাজা জিরে ও তিল আলাদা আলাদা করে গুঁড়ো করে নিন। ভিজিয়ে রাখা মুগ ডাল আরও একবার পরিষ্কার পানিতে ধুয়ে বেটে নিন। একটি বড় বাটিতে ডাল বাটার সঙ্গে একে একে পেঁয়াজ কুচি, টোমেটো কুচি, কাঁচা মরিচ কুচি, ভাজা জিরে গুঁড়ো, ভাজা তিল গুঁড়ো, ধনে গুঁড়ো, ধনে পাতা কুচি, পার্সলে পাতা কুচি, পাতিলেবুর রস, গরম মশলা গুঁড়ো, মরিচ গুঁড়ো, বেসন, লবণ ও সামান্য পানি দিয়ে মেখে নিন। কড়াইতে তেল গরম করুন। ডালের মিশ্রণ থেকে ছোট ছোট বলের আকার গড়ে তেলে ছাড়ুন। পকোড়ার গায়ে লালচে রং ভাব আসলে তেল থেকে ছেঁকে তুলে নিন।

চাটনি বানাতে যা যা লাগবে

ধনে পাতা ১ আঁটি, পুদিনা পাতা আধ আঁটি, লাল মরিচ ৫-৬টি, মরিচ গুঁড়ো ১ চা চামচ, তেঁতুল কয়েক ছড়া, রসুন ৩ কোয়া, টোমেটো সস আধ কাপ, পাতি লেবু ১টি, মধু ৩ টেবিল চামচ, লবণ স্বাদ মতো, চিনি ২ টেবিল চামচ। 

প্রণালী :

ধনে পাতা ও পুদিনা পাতা একসঙ্গে বেটে নিন। তাতে একে একে টোমেটো সস, লাল মরিচ কুচি, মরিচ গুঁড়ো, তেঁতুলের ক্বাথ, পাতি লেবুর রস, রসুন কুচি, লবণ, মধু ও চিনি মেশান। দরকারে পুরো মিশ্রণটা একবার মিক্সারে দিয়ে পিষেও নিতে পারেন। এ বার একটি ছোট বাটিতে চাটনি দিয়ে মুগ পকোড়ার উপরে ধনে পাতা কুচি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত