চুলের সমস্যা সমাধানে অতুলনীয় মেহেদি

প্রকাশ : ২৮ ডিসেম্বর ২০১৬, ১৮:৫৭

জাগরণীয়া ডেস্ক

চুলের গোড়া মজবুত করে, চুলকে সিল্কি ঝলমলে করে তুলতে মেহেদি অতুলনীয়। প্রাচীনকাল থেকে চুলের যত্নে মেহেদি ব্যবহার করা হয়। প্রাকৃতিক উপায়ে চুল রং করতেও মেহেদি বেশ কার্যকর। এই মেহেদি পাতা দিয়ে এক ধরণের তেল তৈরি করা হয়, যা চুল পড়া রোধ করে নতুন চুল গজাতে সাহায্য করে। নারকেল তেল এবং মেহেদি পাতার সমন্বয়ে তৈরি এই তেলটি চুলের অনেকগুলো সমস্যা সমাধান করে দেবে নিমিষেই।

যা যা লাগবে:

৫০০ মিলিলিটার নারকেল তেল

কিছু তাজা মেহেদি পাতা

যেভাবে তৈরি করবেন:

মেহেদি পাতা কুচি করে পেস্ট তৈরি করে নিন। পেস্ট তৈরির সময় খুব বেশি পানি মেশাবেন না। অল্প পানি দিয়ে পেস্ট তৈরি করে নিন। এবার মেহেদি পেস্ট দিয়ে ছোট ছোট বল তৈরি করে নিন। এখন একটি প্যানে নারকেল তেল গরম করতে দিন। তেল গরম হয়ে আসলে মেহেদির বলগুলো নারকেল তেলে দিয়ে দিন। তেল বাদামী রং না হওয়া পর্যন্ত জ্বাল দিতে থাকুন। এবার চুলা থেকে নামিয়ে ঠান্ডা হতে দিন।

আপনি চাইলে সারারাত মেহেদির বলগুলো তেলে ভিজিয়ে রাখতে পারেন। এই তেলটি এয়ার টাইট কনটেইনারে সংরক্ষণ করুন। এটি দুই তিন মাস পর্যন্ত সংরক্ষণ করতে পারবেন।

যেভাবে ব্যবহার করবেন:

এই তেলটি প্রতিদিন ব্যবহার করুন। প্রতিদিন না পারলে সপ্তাহে অন্তত দুইবার এই তেলটি ব্যবহার করুন। কমপক্ষে ২ ঘণ্টা তেলটি মাথায় রাখুন। তারপর শ্যাম্পু করে ফেলুন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত