ত্বকে কালচে ছাপ, কনুই হাঁটু খসখসে?

প্রকাশ | ২৪ ডিসেম্বর ২০১৬, ০১:৪৬

অনলাইন ডেস্ক

কারও কারও মুখের ত্বকে পড়তে শুরু করেছে কালচে ছোপ ছোপ দাগ। কালো দাগ যেন জাঁকিয়ে বসেছে হাতের কনুই আর হাঁটুতে। ফাটতে শুরু করেছে পায়ের গোড়ালি। আবহাওয়া পরিবর্তনের ছোঁয়া সব সময়ই শরীর মনে ছাপ ফেলে। আর শীতের নাচুনে ছোঁয়ার ছাপ যেন একটু বেশিই পড়ে ত্বকে। সংগত কারণেই এসব সমস্যা দূর করতে হলে শীতের সময় চাই একটু বাড়তি যত্ন। ত্বকের কালচে দাগ বড়ই বেমানান লাগবে। 

কালো হাঁটু ও কনুইয়ের সমস্যার সমাধান দিলেন হেয়ারোবিক্স ব্রাইডালের রূপবিশেষজ্ঞ তানজিমা শারমিন। তিনি জানালেন, একটু যত্ন নিলেই শীতে খসখসে ত্বক ও কালো হাঁটু আর কনুইকে রাখা যাবে সুন্দর ও দাগহীন। 

তার পরামর্শ— 
* কনুইয়ে কালো দাগ দেখা দিলে চিনি ও লেবুর রস মিশিয়ে ৫ থেকে ৭ মিনিট ম্যাসাজ করে পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। 

* হাঁটুর কালো দাগ দূর করতে ১ টেবিল চামচ লেবুর রস ও ১ টেবিল চামচ নারকেল তেলের একটি মিশ্রণ তৈরি করে হাঁটুতে ধীরে ধীরে ম্যাসাজ করে ১৫ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। 

* টকদই, মসুর ডাল, লেবুর রস, চালের গুঁড়া একসঙ্গে মিশিয়ে মিশ্রণটি দিয়ে কনুই ও হাঁটুতে ম্যাসাজ করে কিছুক্ষণ পর পানি দিয়ে ধুয়ে ফেলে ময়েশ্চরাইজার লাগাতে হবে। এতে করে কালো দাগ কমে আসবে এবং হাঁটু ও কনুইয়ের ত্বক বেশ উজ্জ্বল দেখাবে। এ ছাড়া তিনি আরও বলেন, হাঁটু ও কনুইয়ের দাগ মূলত তৈরি হয় ঘষা লাগার কারণে। তাই যতটা সম্ভব কনুই ঠেঁকিয়ে বা হাঁটু গেড়ে না বসাই ভালো। কনুইয়ের যত্নে বড় হাতার জামা পরা যেতে পারে। 

কালচে ত্বক ও পায়ের ফাটা গোড়ালি নিয়ে পরামর্শ দিলেন হারমনি স্পার রূপবিশেষজ্ঞ রাহিমা সুলতানা। তিনি বলেন, সারা দিন হাঁটাহাঁটি এবং পায়ে দীর্ঘ সময় ধরে লেগে থাকা ধুলা-ময়লা পায়ের গোড়ালি ফাটার অন্যতম কারণ। পা ফাটা রোধে এবং পায়ের ত্বকে মসৃণ উজ্জ্বলতা দিতে কিছু ঘরোয়া প্যাকের পরামর্শ দিলেন তিনি। 

* রাতে শোওয়ার আগে ১ চামচ লবণ, ১ চামচ শ্যাম্পু ও ১ চামচ লেবুর রস মিশিয়ে কুসুমগরম পানিতে পা ডুবিয়ে রাখতে হবে। কিছু সময় পর পা তুলে নরম ব্রাশ দিয়ে ঘষে গোড়ালির মরা চামড়া তুলে ফেলার পর ধুয়ে ফেলতে হবে। পা ধোয়ার পর ময়েশ্চারাইজার ক্রিম বা পেট্রোলিয়াম জেলি লাগাতে হবে। 

* ২ চামচ চালের গুঁড়া, ১ চামচ কমলার খোসা বাটা, ১ চামচ হলুদ ও ১ চামচ মধু মিশিয়ে পায়ে লাগানোর ২০ মিনিট পর ধুয়ে ফেলতে হবে। 

* ৪ চা-চামচ লেবুর রস, ১ চা-চামচ মধু ও ১ চা-চামচ জলপাই তেল একসঙ্গে মিশিয়ে পায়ে ম্যাসাজ করতে হবে ভালোভাবে। 

ত্বকের কালচে দাগ দূর করতে
* তৈলাক্ত ত্বকে: ২ টেবিল চামচ লেবুর রস, ১ চা-চামচ গ্লিসারিন ও ৩ টেবিল চামচ গোলাপজল একত্রে মিশিয়ে ত্বকে লাগিয়ে ২০ মিনিট রেখে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। 

* শুষ্ক ত্বকে: ১টি ডিম, ২ চা-চামচ মধু, ১ চা-চামচ গুঁড়া দুধ, ১ টেবিল চামচ কাঁচা হলুদ, আধা চা-চামচ লেবুর রস একত্রে পেস্ট করে ত্বকে লাগানোর ২০ মিনিট পর ধুয়ে ফেলতে হবে। 

* সাধারণ ত্বকে: ২ টেবিল চামচ শসা কুচি, ৬ টেবিল চামচ গোলাপজল, ১ টেবিল চামচ ময়দা, ২ টেবিল চামচ গ্লিসারিন ও ১ টেবিল চামচ মধু একত্রে ব্লেন্ড করে ত্বকে লাগানোর ৩০ মিনিট পর ধুয়ে ফেলতে হবে। 

টিপস
* পা ঘষার ব্রাশটি যেন নরম হয়, সেদিকে খেয়াল রাখতে হবে। ব্রাশ দিয়ে পা ঘষলে মরা চামড়া, শক্ত হয়ে বসে যাওয়া ময়লা উঠে আসবে এবং পায়ের ত্বকে রক্ত চলাচল সচল রেখে উজ্জ্বলতা বাড়িয়ে দেবে। 

* গ্লিসারিন ও গোলাপজল মিশিয়ে লাগালেও পা ফাটার সমস্যা রোধ করা সম্ভব।

* ত্বকের কালচে ছোপ ছোপ দাগ দূর করতে ত্বক নিয়ম করে প্রতিদিন ভালো করে পরিষ্কার করতে হবে।