মধু আর রসুনের অসাধারণ ক্ষমতা

প্রকাশ : ০৬ ডিসেম্বর ২০১৬, ১৩:৩২

জাগরণীয়া ডেস্ক

রসুন আমরা তরকারির সঙ্গে সবসময়ই খাই। মধুও খাই মাঝে মধ্যে। রোগ নিরাময়কারী উপাদান হিসেবে এ দুটি খাবারের কদর আছে পৃথিবীজুড়েই। বিশ্বের যে প্রান্তেই যান না কেন, রসুনের দেখা পাবেন। একইসঙ্গে ওষুধ হিসেবে এর ব্যবহারের কথাও জানবেন। আর মধু কত কার্যকর ওষুধ, তা কারো অজানা নয়।

চীন-জাপানসহ এই উপমহাদেশে এখনও উচ্চ রক্তচাপ কমানোর ঘরোয়া চিকিৎসায় রসুন ব্যবহার করা হয়। এছাড়া হৃদরোগ ও বাতের ব্যথায় রসুন ব্যবহার হচ্ছে দীর্ঘকাল ধরেই।

আর জীবাণুনাশক ও সংক্রমণ প্রতিরোধী হিসেবে মধুর তুলনা নেই।

এমন উচ্চমানের দুটি খাবার একসঙ্গে খেলে নিশ্চয় আরও ভালো ফল পাওয়া যাবে। আধুনিক চিকিৎসা বিজ্ঞান বলছে, হ্যাঁ, রসুন আর মধু একসঙ্গে খেলে বিভিন্ন ধরনের সংক্রমণ, ঠাণ্ডা, জ্বর, কফ ইত্যাদি দ্রুত ভালো হয়ে যায়। একইসঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

মধু আর রসুন একসঙ্গে খাওয়ার প্রক্রিয়াটি জটিল নয়। একেবারে সোজা। একটি একটি মাঝারি আকৃতির বয়ামে অর্ধেকের বেশি মধু নিন। এরপর খোসা ছাড়িয়ে তিন-চারটি রসুনের সবগুলো কোয়া এর মধ্যে ঢেলে দিন। বয়ামের মুখ বন্ধ করে ফ্রিজে সংরক্ষণ করুন।

প্রতিদিন সকালে খালি পেটে এই বয়াম থেকে আধা চা চামচ করে মধু খান। ছোটখাটো অসুখ বিসুখ আপনার কাছ থেকে দূরে পালাবে। যদি ঠাণ্ডা লেগে সর্দি আক্রমণ করে তাহলে দিনে ২ ঘণ্টা পরপর আধা চা চামচ করে মধু খেয়ে নিন। এর জাদু দেখতে পাবেন নিজেই।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত