ধর্ষণ প্রতিরোধে কনডম (ভিডিও)

প্রকাশ : ২২ সেপ্টেম্বর ২০১৬, ১২:৩৮

জাগরণীয়া ডেস্ক

র‌্যাপেক্স নামে নারীদের জন্য ব্যবহার্য একটি বিশেষ ধরনের কনডম ধর্ষণ প্রতিরোধ করতে সক্ষম হবে বলে দাবি করছেন নির্মাতারা। এ কনডমের সাহায্যে নারীরা তাদের রক্ষা করতে পারবেন, এমনটাই আশা করছেন আবিষ্কারকরা। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে লেটভেন্ট।

কনডমটি সিলিন্ডার আকৃতির। কোনো পুরুষ যদি নারীর ইচ্ছার বিরুদ্ধে যৌনসঙ্গমে মিলিত হওয়ার চেষ্টা কওে তাহলে এই কনডম প্রতিরোধ করবে এবং পুংলিঙ্গের ক্ষমতা হ্রাস করবে। এমন কনডম পরিহিত কোন নারী ধর্ষনের সম্মুখীন হলে, সেই পুরুষের পুরুষাঙ্গ ক্ষতিগ্রস্ত হবে।

র‌্যাপেক্স নামের এই কনডমটির আবিষ্কারক সোনেট এহলারস। তিনি দক্ষিণ আফ্রিকার নারী। তিনি দেশটির একটি রক্তদান কেন্দ্রে কাজ করতে গিয়ে এটি আবিষ্কারের চিন্তা করেন। ওই সময় তিনি অনেক ধর্ষিতা নারীর সাক্ষাৎ পেয়েছেন।

আবিষ্কারক বলেন, প্রথমে এর নাম র‌্যাপেক্স (RAPEX) থাকলেও ২০০৬ সালে পরিবর্তন করে (Rape-aXe) রাখা হয়। ইউরোপীয় ইউনিয়ন এই কনডমকে বিপজ্জনক বলেও সতর্ক করেছিল।

সোনেট এহলারসের এই কনডম নারীরা পরতে পারেন। এটি একটি প্লাস্টিকের খাপের মতো। এর ভেতরে তরল নির্যাস থাকবে। এছাড়া ভেতরে তীর বা বল্লমের মতো বাকানো একটা পদার্থ থাকবে।

কোনো পুরুষ যদি নারীকে ধর্ষণ করতে উদ্যত হন তাহলে এর ভেতরে পুংলিঙ্গ প্রবেশ করলেই বিপদ। এর ফলে ওই পুরুষ প্রচণ্ড যন্ত্রণার মাঝে পড়বে। বাধ্য হয়ে ধর্ষণ থেকে সরে আসবে। এই কনডম নারীকে গর্ভবতী হওয়া থেকেও বিরত রাখবে।

এটি ব্যবহারে এইচআইভি ভাইরাসের মতো জীবাণু ছড়ানোরও কোনো আশঙ্কা নেই। তবে এখনো এটি বাজারে বিক্রি হচ্ছে না। বিশেষজ্ঞরা বিষয়টির নিরাপত্তা সম্পর্কে সন্তুষ্ট না হওয়া পর্যন্ত বাজারে বিক্রি শুরু হওয়ার সম্ভাবনা নেই বললেই চলে।

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত