ট্রায়াল রুমে গোপন ক্যামেরা, কীভাবে বুঝবেন

প্রকাশ : ২৪ জুন ২০১৮, ১৩:৩৯

জাগরণীয়া ডেস্ক

পোশাক কিনতে গেলে ট্রায়াল দেয়াটাই স্বাভাবিক। অথচ বিভিন্ন দেশে ট্রায়াল রুমে গোপন ক্যামেরা রাখার বিষয়টি প্রকাশ্যে এসেছে বেশ কয়েকবার। আর এ ক্যামেরার কারণে নিজের অজান্তেই হেনস্তা হচ্ছেন নারীরা। কী করে বুঝবেন ট্রায়াল রুমে কোনো ক্যামেরা লুকিয়ে রাখা হয়েছে?

প্রথমে ট্রায়াল রুমের আয়নায় একটি আঙুল রেখে দেখুন। যদি দেখেন কাঁচের উপর রাখা আঙুল আর আয়নায় দেখতে পাওয়া আঙুলের প্রতিফলনের মধ্যে সামান্য দূরত্ব রয়েছে, তাহলে বুঝবেন সব ঠিক আছে। কিন্তু যদি আয়নার উপর রাখা আঙুল আর তার প্রতিফলনের মধ্যে কোনো দূরত্ব না থাকে, তাহলে বুঝতে হবে এক্ষেত্রে কোনো কারসাজি নিশ্চয়ই আছে! কেউ হয়তো আয়নার পিছনে ক্যামেরা লুকিয়ে রেখেছে!

ট্রায়ালরুমে ঢুকে লাইট বন্ধ করে দিয়ে একবার ঘরটি দেখুন। ঘরের মধ্যে কোথাও লাল বা সবুজ আলোর বিন্দু দেখা গেলে বুঝবেন যে সেখানে ক্যামেরা লুকিয়ে রাখা হয়েছে।

হ্যাঙ্গার, বোতাম, চশমা, পেন, হুক, জুতো, বেল্টের মধ্যে অনায়াসে লুকিয়ে রাখার মত ক্যামেরা পাওয়া যায়। খালি চোখে সহজে ধরাও পড়ে না। তাই ট্রায়ালরুমে ঢুকে ভালো করে চারপাশের জিনিসগুলি খতিয়ে দেখে নিন। আগে থেকে রাখা অনাবশ্যক কোনো জিনিসপত্র সেখানে থাকলে সতর্ক থাকুন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত