খারাপ রান্নাকেও করে তুলুন সুস্বাদু

প্রকাশ : ০৩ ফেব্রুয়ারি ২০১৮, ০১:৩৮

জাগরণীয়া ডেস্ক

অনেক সময় রান্না করতে গিয়ে পড়তে হয়, কিছু উটকো ঝামেলায়। হয় মশলা পুড়ে যায়, নতুবা লবন হয় বেশি, কিংবা পোলাওর চাল হয়ে যায় নরম। এসব ক্ষেত্রে মনে রাখুন কিছু টিপস আর খারাপ রান্নাকেও করে তুলুন সুস্বাদু-

১) মাংসের ঝোল বেশি পাতলা হয়ে গিয়েছে, কিংবা খেতে ঠিক ভালো লাগছে না, ঝাল বেশি হয়েছে অথবা মশলা পুড়ে গিয়ে তেতো হয়ে গিয়েছে, আর আপনার চিন্তার কিছু নেই। কিছুটা পিয়াজ বেরেস্তা করুন৷ পিয়াজ ভাজার সময়েই মাঝে দিয়ে দিন আস্ত গরম মশলা। এবার এই ভাজা বেরেস্তা দিয়ে দিয়ে দিন আপনার বেস্বাদ রান্নায়। এবার ভালো করে নেড়ে, আঁচ কমিয়ে ঢেকে রাখুন ১৫ থেকে ২০ মিনিট। ঝোলের সমস্ত সমস্যা কমে আসবে অনেকটা৷

২) মাংসের ঝোলের তরকারিতে খুব বেশি লবন বা ঝাল দিয়ে ফেলেছেন- ওই রান্নায় দিন দুধ। সঙ্গে সামান্য চিনি। তারপর ঢাকা দিয়ে অল্প আঁচে রাখুন। অতিরিক্ত লবন ও ঝাল দুটোই কমে যাবে।

৩) গ্রিল চিকেন, শিক কাবাব বা অন্য যে কোনও কাবাব জাতীয় খাবার বানিয়েছেন শখ করে কিন্তু খেতে খুব বাজে হয়েছে- এমন খাবারের সঙ্গে পরিবেশন করুন একটি বিশেষ সস। টক দইকে চিনি, সামান্য লবন, চাট মশলা, মিহি ধনে পাতা-পুদিনা পাতা কুচি ও সরষে তেল দিয়ে ভালো করে ফেটিয়ে নিন। এই সস কাবাব জাতীয় খাবারের সব ত্রুটিকে ঢেকে দিতে পারে।

৪)আলুর চপ, পরোটা ইত্যাদি তৈরি করেছেন কিন্তু স্বাদ ভালো হয় নি অথবা মশলা কম হয়েছে- ওপরে ছড়িয়ে দিন আপনার প্রিয় যে কোনও স্বাদের চাট মশলা। সুস্বাদু হয়ে উঠবে আপনার তেলে ভাজা।

৫) ফ্রায়েড রাইস, পোলাও বা বিরিয়ানি বেশি নরম হয়ে গিয়েছে, এটাকে আবার ঝরঝরে করে তুলতে চান-ছড়ানো কোন পাত্রে খাবারটি ঢেলে ফ্যানের নিচে শুকাতে দিন। খুব ভালো করে ঠাণ্ডা হয়ে গেলে অনেকটা ঝরঝরে হয়ে আসবে,তখন ছড়ানো কড়াইতে গরম করে নিন। ব্যাস আবার তৈরি আপনার ঝরঝরে ফ্রায়েড রাইস৷

৬) তেলে ভাজা জাতীয় স্ন্যাক্স তৈরি করেছেন, কিন্তু স্বাদ হয়নি-সেক্ষেত্রে সঙ্গে পরিবেশন করুন একটি বিশেষ সস। সম পরিমাণ মেয়নেজ ও টমেটো কেচাপ নিন। সঙ্গে যোগ করুন খানিকটা চিলি সস, গোলমরিচ গুঁড়ো, লেবুর রস ও  পানি। ভালো করে ফেটিয়ে নিন মিশ্রণটিকে। এই দারুণ সস দিয়ে খেলে সমস্ত বাজের খাবারও সুস্বাদু মনে হবে।

৭) মাছের ঝোলে আঁশটে গন্ধ পাচ্ছেন-ঝোলের মধ্যে টমেটো টুকরো করে দিয়ে দিন। তারপর ভাজা জিরার গুঁড়ো ছড়িয়ে দিন। সাথে অনেকটা ধনেপাতার কুচি। এবার ঢাকা দিয়ে রাখুন। তাহলেই ঝোলে পাবেন সুন্দর গন্ধ।

সূত্র: কলকাতা নিউজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত