ইঁদুর তাড়াতে ঘরের জিনিস

প্রকাশ : ২৮ নভেম্বর ২০১৭, ১৮:১৯

জাগরণীয়া ডেস্ক

আপনি যখন ঘুমিয়ে যান, তখন একটা প্রাণীর বিচরণ শুরু হয় বাড়িজুড়ে। তেলাপোকা বা মশা ছাড়াও আরেকটা প্রাণী রয়েছে।

এটা অদম্য এবং শক্তিশালী। এরা আপনার যত্নে রাখা জিনিসপত্র নষ্ট করে। বাজে রোগও ছড়ায়। ইঁদুরের কথাই যে বলা হচ্ছে তা নিশ্চয়ই বুঝে ফেলেছেন। এদের জন্যে অনেক ধরনের বিষ আর ওষুধ এনেও সামলানো যায় না। উল্টো বিষাক্ত উপাদান ছড়িয়ে ছিটিয়ে থাকে চারদিকে। এখানে জেনে নিন বাড়িতে বানানো ইঁদুর তাড়ানোর উপকরণ। 

পুদিনা 
ইঁদুর কিন্তু পুদিনার গন্ধ একেবারেই সহ্য করতে পারে না। পুদিনা পাতা বেঁটে তার রস ব্যবহার করতে পারেন কিংবা বাজার থেকে কিনে আনতে পারেন পুদিনার তেল। তুলোয় করে কয়েক ফোঁটা নিয়ে বাড়িতে ইঁদুরের প্রবেশপথগুলোতে রেখে দিন। প্রতিদিন কাজটি করলে একটা সময় থেকে ইঁদুর আর এ পথে আসবে না। 

আলুর গুঁড়ো 
বাজার ইনস্ট্যান্ট পটেটো নামে মেলে। আবার অনেকেই চিপস বানানোর জন্যে আলুর কেটে রোদে শুকিয় রাখেন। এগুলো গুঁড়ো করে ইঁদুর মারার উপকরণ বানাতে পারেন। পাউডার ছিটিয়ে রাখলে ইঁদুর তা খাবে। কিন্তু এগুলো পেটে দিয়ে ফুলে ওঠে। শেষ পর্যন্ত মারা পড়বে ইঁদুর। 

পেঁয়াজ
কেবল আলুই নয়, পেঁয়াজও কিন্তু ইঁদুরের যম। এর ঝাঁঝালো গন্ধ ইঁদুরও পছন্দ করে না। পেঁয়াজ টুকরা করে কেটে ইঁদুরের চলাচলের পথ বা প্রবেশপথে রেখে দিন। দুই দিন পর পর নতুন করে দিন। পেঁয়াজ একদিনেই পচে যাবে। এগুলো তখন ইঁদুরের জন্য বিষাক্ত হয়ে উঠবে। 

মরিচ
এর ঝাল কিন্তু ইঁদুরকে দূরে রাখে। প্রাচীন আমলে ইঁদুরসহ অন্যান্য প্রাণীর হাত থেকে ফসল বাঁচাতে মরিচ ব্যবহার করা হতো। আপনিও কাজটি করতে পারেন। ঝাল দেখে মরিচ কেটে বা মরিচের গুঁড়া ছিটিয়ে রাখুন চারদিকে। ইঁদুর পালাবে। 

রসুন 
এর কোয়া কেটে ইঁদুরের প্রবেশপথে রাখলে নিশ্চিন্ত থাকবেন। আবার কুটি করে কাটা রসুন পানিতে ভেজালে ওই পানি ইঁদুরের যম হয়ে ওঠে। 

লবঙ্গ
আরেকটি ঝাঁঝালো মসলা। এর গন্ধ ও স্বাদ ইঁদুরের একেবারেই পছন্দ নয়। এটি দিয়ে রাখতে পারেন বাড়ির এখানে সেখানে। ইঁদুরের উৎপাত কমবে। 

সূত্র: গেজেটস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত