ভাঙা পরিবারের প্রভাব কন্যাশিশুর মধ্যে বেশি পড়ে

প্রকাশ : ০৩ সেপ্টেম্বর ২০১৭, ১১:৫২

জাগরণীয়া ডেস্ক

বাবা-মা আলাদা হয়ে গেলে বা পরিবার ভেঙে গেলে শিশুদের মাঝে এর বিরূপ প্রভাব পড়ে এ কথা অনেকেই জানেন। কিন্তু এ প্রভাব যে কতখানি বিস্তৃত হতে পারে, সে বিষয়ে অনেকেরই ধারণা নেই। সাম্প্রতিক এক গবেষণায় জানা গেছে, এ প্রভাব কন্যাশিশুদের মাঝে বেশি পড়ে।

গবেষকরা দেখেছেন, পরিবারের মেয়ে শিশুটির মানসিক ও শারীরিক স্বাস্থ্য তুলনামূলকভাবে বেশি স্পর্শকাতর হয়। আর এ কারণে পরিবারের শিশুদের মাঝে মেয়ে শিশুটি বেশি ঝুঁকিপূর্ণ হয়ে ওঠে। যার প্রভাব পড়ে তার মানসিকতার ওপর।

এ বিষয়ে গবেষণাটি করেছেন যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব ইলিনয়েসের গবেষক অ্যান্ড্রিয়া বেলার। তিনি বলেন, ‘মেয়েদের স্বাস্থ্য পারিবারিক কাঠামোতে বেশি সংবেদনশীল হয়। ’ তিনি আরো বলেন, ‘আমরা দেখেছি, আপনি যদি নন-ট্র্যাডিশনাল পরিবার কাঠামো থেকে আসেন তাহলে পরিবারে এককভাবে থাকা বাবা, মা কিংবা সৎ ভাই-বোন বা সৎ পিতা-মাতার উপস্থিতি তাদের মানসিকভাবে চাপে ফেলে এবং তারা বিষণ্ণতায় আক্রান্ত হয়। ’

এ গবেষণার জন্য যুক্তরাষ্ট্রের জাতীয় স্বাস্থ্যতথ্য ব্যবহৃত হয়। এতে প্রায় ৯০ হাজার ব্যক্তির তথ্য ১৩ বছর ধরে বিশ্লেষণ করা হয়।

গবেষক বেলার জানান, মূলত ছয় থেকে ১০ বছর বয়সী শিশুর মানসিক স্বাস্থ্যগত বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ। এ সময় কন্যাশিশুরা সবচেয়ে ঝুঁকির মুখে পড়ে।

সূত্র: হিন্দুস্তান টাইমস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত