তিরিশের আগে ৯টি অভ্যাস গড়ে তুলুন

প্রকাশ : ০২ সেপ্টেম্বর ২০১৭, ০১:১৪

জাগরণীয়া ডেস্ক

বিশেষজ্ঞরা বলেন, বিশেষ কোঠা আবিষ্কারের সময়। এমনকি নিজেকে বুঝে নিতে হয় এ বয়সেই। কি চাইছেন, কোনটা গ্রহণ বা বর্জন করবেন ইত্যাদি উপলব্ধির সময় এটা। সময়ের সঙ্গে ধীরে ধীরে কর্মজীবনে প্রবেশের সময় চলে আসে। ভবিষ্যৎ এর ভিত এ কোঠা থেকেই গড়ে তোলা শুরু করতে হয়। তবে তিরিশের আগে বেশ কিছু অভ্যাস গড়ে তোলা অতি জরুরি বলে মনে করেন বিশেষজ্ঞরা। জেনে নিন সেসব অভ্যাসগুলো।

১. ভুল থেকে শিক্ষা নিন
প্রতিটা ভুল আসলে দেয় নতুন নতুন শিক্ষা। তাই ভুলে হতাশ হওয়া মানে আপনি আসল শিক্ষাটা পেলেন না। আপনার অর্থনৈতিক, মানসিক বা সামাজিক অবস্থা যাই থাকুক না কেন, ভুল করার সঙ্গে সঙ্গে তা থেকে শিক্ষা নিতে হবে।

২. ঝুঁকি নির্ণয় করুন
বিশের কোঠায় আবেগ নিয়ে চলাফেরা করার সময়। কিন্তু তিরিশের আগে যেকোনো কাজের ঝুঁকি বুঝে ওঠা জরুরি। ঝুঁকি বুঝতে একটি পাতায় তিনটি কলাম করুন। প্রথম কলামে কোন কোন বিষয় সমস্যা হয়ে যেতে পারে তা লিখুন। দ্বিতীয় কলামে ঝামেলা সৃষ্টির উপায়গুলো চিহ্নিত করুন। তৃতীয় কলামে সমাধান লিখে রাখুন।

৩. শিখতে থাকুন
শার্ক ট্যাঙ্ক-এর বিনিয়োগকারী ডালাস মাভরিকস-এর মালিক মার্ক কিউবানের মতে, বিশের কোঠা থেকে শুধু শিখে যেতে হবে। এখানে নতুন নতুন শিক্ষা নতুন নতুন উপায় বের করে আনবে।

৪. যা কিছু ভালো
আপনি যেসব বিষয় নিয়ে ভালো থাকেন, তার দিকে এগিয়ে যান। লিঙ্কডইন-এর সহ প্রতিষ্ঠাতা রিড হফম্যান জানান, যে মানুষগুলোর সঙ্গে সময় কাটাতে আপনার ভালো লাগে তাদের সঙ্গেই থাকুন।

৫. অর্থপূর্ণ পেশাদার সম্পর্ক তৈরি করুন
তথাকথিত নেটওয়ার্কিং নিয়ে ব্যস্ত হবেন না। বেছে বেছে কাজের মানুষগুলোর সঙ্গে সম্পর্ক গড়ে তুলুন। এরাই সময়মতো আপনাকে উদ্ধার করবেন। অসংখ্য অকাজের সম্পর্কের চেয়ে একটি অর্থপূর্ণ সম্পর্কই ভালো।

৬. ভবিষ্যতের জন্যে সঞ্চয় করুন
কর্মজীবনের শুরু থেকেই কিছু কিছু সঞ্চয় করা ভালো। এই অভ্যাসটি সুন্দর ও নিরাপদ ভবিষ্যত দিতে পারে। আয়ের নির্দিষ্ট একটি অংশ এ কাজে ঢেলে দিন।

৭. স্বাস্থ্যের যত্ন নিন
বয়সের সঙ্গে কর্মক্ষমতা কমে আসবে। তা ছাড়া বয়স যাই হোক না কেন, স্বাস্থ্য ভালো না থাকলে আপনিও ভালো থাকতে পারবেন না। সুস্থ থাকতে তাই স্বাস্থ্য সচেতন থাকুন।

৮. পছন্দের কাজ করুন
স্টিভ জবস বলেছিলেন, জীবনের সবচেয়ে বড় সিদ্ধান্ত নেওয়াটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। তাই আপনি কি চান তা আগে বুঝে নিন। এটা বের করতে না পারলে লক্ষ্য-উদ্দেশ্য হাসিল হবে না।

৯. ব্যক্তিগত জীবন আলাদা রাখুন
কর্মজীবন ও ব্যক্তিগত জীবন আলাদা রাখুন। অনেকেই ব্যক্তিগত জীবন অবহেলা করতে চান। হাফিংটন পোস্টের সহ প্রতিষ্ঠাতা আরিয়ানা হাফিংটন বলেন, যখন দিনের শেষে দেখবেন জীবনে আরো অনেক গুরুত্বপূর্ণ কাজ বাকি আছে, তবেই ব্যক্তিগত জীবনের প্রয়োজনীয়তা অনুভব করবেন। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত