বাতি কেনার আগে তিন বিষয় জেনে নিন

প্রকাশ : ২৬ আগস্ট ২০১৭, ২০:৪৬

জাগরণীয়া ডেস্ক

হাতের কাছে যা পাওয়া যায়, তেমন একটা বাতি কিনলে বাড়িতে আলো জ্বলবে ঠিকই কিন্তু মাস শেষে বিল দেখে চোখ চড়কগাছ হতে পারে। কিছু বাতি আছে সহজেই নষ্ট হয়ে যায়। এছাড়া চোখের ক্ষতির বিষয়ও আছে। বাড়িতে কোন লাইট লাগাবেন, এ বিষয়ে কয়েকটি পরামর্শ থাকছে এ লেখায়। 

বিভিন্ন ধরনের বাতি চিনুন
বাড়িতে জ্বালানোর জন্য বাজারে বিভিন্ন ধরনের বাতি পাওয়া যায়। এগুলোর মধ্য ইনক্যানডিসেন্ট লাইট পুরনো মডেলের। এগুলো সবচেয়ে কম দাম হলেও বিল উঠে সবচেয়ে বেশি। তাই এ ধরনের বাতি এখন না লাগানোই ভালো। অন্যদিকে সবচেয়ে ভালো বাতি হলো এলইডি (লাইট এমিটিং ডায়োড)। ব্যবহারের উপযোগী কয়েকটি লাইট হলো-

হ্যালোজেন
এটি ইনক্যানডিসেন্ট লাইটের তুলনায় ২৮ শতাংশ উন্নত এবং এর আলোও মানসম্মত। তবে এ বাতির বিলও কম নয়।

ফ্লুরোসেন্ট ও কমপ্যাক্ট ফ্লুরোসেন্ট (সিএফএল)
সাধারণ টিউব লাইট বলতে যা পাওয়া যায় তা ফ্লুরোসেন্ট এবং তার পরবর্তী উন্ন ভার্সন কমপ্যাক্ট ফ্লুরোসেন্ট (সিএফএল)। পুরনো ইনক্যানডিসেন্ট লাইটের তুলনায় ১০ গুণ বেশি আয়ু থাকে এ বাতির। এতে পরিবেশের জন্য ক্ষতিকর কিছু উপাদান রয়েছে। এছাড়া এ বাতির ফ্লিকার চোখের জন্য ক্ষতিকর হওয়ায় বাড়তি সতর্কতা অবলম্বন করতে হয়। 

এলইডি
বর্তমানে বাজারে সহজলভ্য সবচেয়ে উন্নত বাতি হচ্ছে এলইডি (লাইট এমিটিং ডায়োড)। এটি টিউব ও বাল্ব উভয় আকারেই পাওয়া যায় এবংসিএফএলের মতো চোখের জন্য ক্ষতিকর নয়। এছাড়া এ বাতি দীর্ঘদিন টিকে এবং বিল কম ওঠে। কোনো কোনো এলইডি বাতি ২০ বছর বা তারও বেশি সময় টিকতে পারে। তবে এ বাতি কেনার জন্য প্রাথমিকভাবে কিছুটা বাড়তি দাম দিতে হয়। এ বাতিতে তাপ কম উৎপন্ন হওয়ায় এনার্জি খরচ কম হয়। 

ওয়াট ও লুমেন
প্রত্যেক বাতির প্যাকেটেই ওয়াট ও লুমেনের পৃথক সংখ্যা লেখা থাকে। ওয়াট হলো বাতিটি কতোখানি বিদ্যুৎ খরচ করছে তার হিসাব। অন্যদিকে তা থেকে যতখানি আলো পাওয়া যাবে তা হলো লুমেন। বাতি কেনার সময় তাই খেয়াল করুন এটি প্রতি ওয়াটে কতো লুমেন আলো দিচ্ছে। কিছু এলইডি বাতি এক ওয়াট বিদ্যুত ব্যয় করেই ১০০ লুমেন আলো দিতে পারে। 

কালার টেম্পারেচার
ওয়াট কিংবা লুমেন বেশি মানেই উজ্জ্বল আলো নয়। এই কালার টেম্পারেচার বা লুমেন যত বেশি হবে আলোর উজ্জ্বলতা তত বেশি হবে। আপনার যদি দিনের মতো উজ্জ্বল সাদা আলো প্রয়োজন হয় তাহলে ‘৫৫০০কে’ কিংবা তার বেশি লুমেনের বাতি কিনুন। আর কিছুটা লালাভ বা ক্রিম রঙের আলো প্রয়োজন হলে ‘৩৫০০কে’ বা তার চেয়ে কম লুমেনের বাতি কিনুন। 

সূত্র: ফক্স নিউজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত