শিশুকেও ‘দুঃখিত’ বলতে ভুলবেন না

প্রকাশ : ০৮ আগস্ট ২০১৭, ১৯:৩২

জাগরণীয়া ডেস্ক

সন্তান লালন পালন যারা করেন তারা প্রায়ই সন্তানের কাছ থেকে এমন আদব-কায়দা আশা করেন, যা নিজেও মানেন না। এক্ষেত্রে গবেষকরা জানিয়েছেন এসব আদব-কায়দা শিশুর কাছ থেকে আশা করার আগে নিজেকেই পালন করতে হবে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে আইএএনএস। 

শিশু যা দেখে তাই শেখে। বাবা-মা যদি শিশুর সঙ্গে ভালো আচরণ ও ব্যবহার করে তাহলে শিশু তাই শিখবে। অন্যদিকে এর বিপরীত আচরণ করলে শিশুর কাছ থেকে অনুরূপ আচরণই পাবে। 

সম্প্রতি গবেষকরা জানিয়েছেন, দুর্ঘটনায় শিশু আঘাত পেলে কিংবা কোনো কাজে ভুল হলে বা বিব্রতকর পরিস্থিতির সৃষ্টি হলে শিশুর কাছে দুঃখ প্রকাশ করে নেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। অনেকেই বড়দের ক্ষেত্রে ‘সরি’ বা ‘দুঃখিত’ বললেও এটি শিশুর ক্ষেত্রে বলেন না। 

ভালোভাবে দুঃখ প্রকাশ করে নেওয়া শিশুদের মনে ভালো অনুভূতি সৃষ্টি করে বলে জানিয়েছেন গবেষকরা। ছোট একটি ‘দুঃখিত’ বলা হলেও এটি শিশুর মনে বড় পার্থক্য সৃষ্টি করে বলে মনে করছেন গবেষকরা। 

এ বিষয়ে যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব ভার্জিনিয়ার গবেষক ও গবেষণাপত্রের প্রধান লেখক মেরিয়া ড্রেল বলেন, ‘এটা খুবই আশ্চর্যজনক যে, দুঃখ প্রকাশ করার মতো সামান্য ঘটনা ঘটলে তাতে শিশুকে দুঃখিত বলা শিশুর ভালো অনুভূতি সৃষ্টি করে।’

গবেষকরা জানান, এটি শিশুর সঙ্গে অকৃত্রিম সম্পর্ক সৃষ্টিতে ভূমিকা রাখে। আর শিশুর সুবিধা-অসুবিধার সঙ্গে একাত্ম হতেও এ ‘দুঃখিত’ কথাটি সহায়তা করে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত