দিনের কখন খাবেন কফি

প্রকাশ : ১৩ জুলাই ২০১৭, ১৯:৪৮

জাগরণীয়া ডেস্ক

সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে দিনে তিন কাপ কফি পান আয়ূ বাড়াতে সাহায্য করে।

লন্ডনের ইম্পেরিয়াল কলেজের গবেষকরাও আরেক গবেষণায় দেখেছেন, বেশি কফি পানের সঙ্গে মৃত্যু ঝুঁকি কমার সম্পর্ক রয়েছে। দিনে তিন কাপ কফি পান হৃদরোগ ও পাকস্থলীর রোগের ঝুঁকি কমায়।

কিন্তু কথা হচ্ছে কখন খাবেন কফি? ডায়েটিশিয়ানরা বলে থাকেন কফি খাওয়ারও নির্দিষ্ট সময় রয়েছে। কোন সময় কফি খেলে সত্যিই চাঙ্গা লাগবে, আর কোন সময় কফি খেলেও বিশেষ লাভ হয় না তার বৈজ্ঞানিক কারণ রয়েছে।

শরীরের ঘড়ি
আমাদের বডি ক্লক নিজস্ব তালে চলে। যা হরমোনের ক্ষরণ কোন সময় বেশি হবে, কোন সময় কম হবে তা নিয়ন্ত্রণ করে। এই রাসায়নিকের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ কর্টিসল। যা নিয়ন্ত্রণ করে কখন আমাদের ঘুম পাবে। দিনের কোনও কোনও সময় শরীরে কর্টিসলের মাত্রা খুব বেশি থাকে, আবার কোনও কোনও সময় কমে যায়।

কর্টিসল
বিজ্ঞানীদের মতে, যখন আমাদের শরীরে কর্টিসলের মাত্রা বেশি থাকে, তখন কফি খাওয়া উচিত নয়। এই সময় কর্টিসল ক্যাফেইনের কার্যকারিতায় বাধা দেবে।

কখন কর্টিসলের মাত্রা বেশি থাকে?
সাধারণত সপ্তাহে কাজের দিনে আমরা সকাল ৬টা-৮টার মধ্যে ঘুম থেকে উঠি। সেই অনুযায়ী সকাল ৭টা-৯টা কর্টিসলের মাত্রা প্রায় ৫০ শতাংশ বেড়ে যায়। এই সময়কে বলা হয় কর্টিস অ্যাওকেনিং রেসপন্স।

আবার দুপুর ১২টা নাগাদ কর্টিসলের মাত্রা বাড়ে, ও দুপুর ১টার মধ্যে তা পড়ে যায়। একে বলা হয় ডায়ারনাল রিদম। একই ভাবে সন্ধে ৬টায় কর্টিসলের মাত্রা বেড়ে গিয়ে সন্ধে ৭টার মধ্যে পড়ে যায়।

দিনের কখন খাবেন কফি
ডায়েটিশিয়ানদের মতে কফি খাওয়ার আদর্শ সময় হচ্ছে সকাল সাড়ে ৯টা থেকে সাড়ে ১১টা, দুপুর দেড়টা থেকে সাড়ে ৫টা ও সন্ধে ৭টার পর।

সূত্র: আপওয়ার্দি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত