আজ ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস

প্রকাশ : ২৫ মার্চ ২০১৮, ১৩:২০

জাগরণীয়া ডেস্ক

আজ সেই ভয়ংকর ২৫ মার্চ, গণহত্যা দিবস। ১৯৭১ সালের এই দিনেই রাতের অন্ধকারে নিরস্ত্র বাঙালির ওপর পাকিস্তানি বাহিনীর বর্বর হত্যাযজ্ঞ চালায়। 

তেইশ বছরের শোষণ থেকে বাঙালির মুক্তির আন্দোলনকে রুদ্ধ করতে ১৯৭১ সালের ২৫ মার্চ রাতে পরিকল্পিতভাবে এ দেশের নিরস্ত্র মানুষের ওপর অস্ত্র নিয়ে ঝাঁপিয়ে পড়ে পাকিস্তানি সেনাবাহিনী। কালরাতের প্রথম প্রহরে ‘অপারেশন সার্চলাইট’ নামের সেই অভিযানে ঢাকায় চালানো হয় গণহত্যা।

এদিন মধ্যরাতে পিলখানা, রাজারবাগ, নীলক্ষেত আক্রমণ করে পাকিস্তানি সেনারা। গুলি আর ট্যাঙ্ক মর্টারের গোলায় এক বিভীষিকাময় পরিস্থিতির সৃষ্টি হয়। ড. গোবিন্দ চন্দ্র দেব ও জ্যোতির্ময় গুহ ঠাকুরতা, অধ্যাপক সন্তোষ ভট্টাচার্য, ড. মনিরুজ্জামানসহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের ৯ জন শিক্ষককে নিষ্ঠুরভাবে হত্যা করা হয়। জগন্নাথ হলে চলে নিষ্ঠুর হত্যাযজ্ঞ।

অস্ট্রেলিয়ার “সিডনি মর্নিং হেরাল্ড” পত্রিকার ভাষ্য মতে শুধুমাত্র পঁচিশে মার্চ রাতেই বাংলাদেশে প্রায় এক লক্ষ মানুষকে হত্যা করা হয়েছিল, যা গণহত্যার ইতিহাসে এক জঘন্যতম ভয়াবহ ঘটনা।

২০১৭ সালের ১১ মার্চ জাতীয় সংসদে ২৫ মার্চ জাতীয় গণহত্যা দিবস পালনের প্রস্তাব সর্বসম্মতভাবে গৃহীত হয়। এরপর থেকেই দিনটি জাতীয় গণহত্যা দিবস হিসাবে পালিত হয়ে আসছে।

এদিকে একাত্তরের ওই রাতে অগণিত নিহতদের স্মরণে নেওয়া হয়েছে নানা কর্মসূচি। রাষ্ট্রীয় উদ্যোগের পাশাপাশি বিভিন্ন রাজনৈতিক-সামাজিক সংগঠনও কর্মসূচি হাতে নিয়েছে।

গণহত্যা দিবস পালন উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক পৃথক বাণী দিয়েছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত