দেশে প্রথমবারের মতো পালিত হচ্ছে ‘জাতীয় নিরাপদ সড়ক’ দিবস

প্রকাশ : ২২ অক্টোবর ২০১৭, ১২:৩৪

জাগরণীয়া ডেস্ক

দেশে প্রথমবারের মতো পালিত হচ্ছে  ‘জাতীয় নিরাপদ সড়ক’ দিবস। আজ ২২ অক্টোবর (রবিবার) নানা কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালিত হচ্ছে। দিবসটির প্রতিপাদ্য হচ্ছে ‘সাবধানে চালাবো গাড়ি,  নিরাপদে ফিরবো বাড়ি’।

নিরাপদ সড়ক চাই (নিসচা) দীর্ঘ ২৩ বছর ধরে সড়ককে নিরাপদ করার লক্ষ্যে আন্দোলন করে আসছে। এই আন্দোলেনের ধারাবাহিকতায় এবছর প্রথমবারের মতো দিবসটি জাতীয়ভাবে পালিত হচ্ছে।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

রাষ্ট্রপতি তার বাণীতে বলেছেন, ‘সময়ের চেয়ে জীবন মূল্যবান। সড়ক দুর্ঘটনায় অকালে মূল্যবান জীবন ঝরে যাক তা কেউ চায় না। তাই সড়ককে নিরাপদ ও আরামদায়ক করার পাশাপাশি বিকল্প যানবাহনের টেকসই পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন করতে হবে।’

জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে গৃহীত সব কর্মসূচির সাফল্য কামনা করে আবদুল হামিদ বলেন, ‘উন্নত যোগাযোগ অবকাঠামো এবং পর্যাপ্ত পরিবহন সেবা টেকসই অর্থনৈতিক এবং সামাজিক উন্নয়নের পূর্বশর্ত। বর্তমানে সড়কপথে মোটরযানের সংখ্যা,যাত্রী এবং যানবাহনের গতি বৃদ্ধি পাওয়ায় সড়ক নিরাপত্তার বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ।’

রাষ্ট্রপতি গাড়ি চালক, মালিক, যাত্রী, পথচারী, শ্রমিক, কর্মচারীসহ সড়ক পরিবহন ব্যবস্থাপনার সঙ্গে সংশ্লিষ্ট সবাইকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানান।

গত ৫ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এই দিনটিকে জাতীয় নিরাপদ সড়ক দিবস ঘোষণা করা হয়।

জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চনের নেতৃত্বাধীন সংগঠন নিসচা বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। দিবসটি উপলক্ষে রবিবার ওসমানী স্মৃতি মিলনায়তনে এক আলোচনা সভার আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। খবর বাসস।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত