আজ স্তন ক্যান্সার সচেতনতা দিবস

প্রকাশ : ১০ অক্টোবর ২০১৭, ১২:৩৩

জাগরণীয়া ডেস্ক

বাংলাদেশ স্তন ক্যান্সার সচেতনতা ফোরাম ও রোটারি ইন্টারন্যাশনাল ‘ডিস্ট্রিক্ট ৩২৮১’ যৌথভাবে ১০ অক্টোবর (মঙ্গলবার) দেশব্যাপী ‘স্তন ক্যান্সার সচেতনতা দিবস’ পালন করবে।

দিবসটি পালনে মাসব্যাপী কর্মসূচি হাতে নিয়ে স্তন ক্যান্সার সচেতনতা ফোরাম।

ফোরামের প্রধান সমন্বয়ক এবং জাতীয় ক্যান্সার গবেষণা ইন্সটিটিউট ও হাসপাতালের ক্যান্সার ইপিডেমিওলজি বিভাগের বিভাগীয় প্রধান মো. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন জানান, বাংলাদেশের নারীদের সবচেয়ে বেশি আক্রান্ত হওয়ার ঝুঁকি স্তন ক্যান্সারে। প্রতি বছর এখানে প্রায় ১৫ হাজার নারী স্তন ক্যান্সারে আক্রান্ত হন আর মারা যান সাত হাজারের বেশি। প্রাথমিক অবস্থায় রোগটি শনাক্ত হলে, উপযুক্ত চিকিৎসার মাধ্যমে সুস্থ হওয়ার সম্ভাবনা শতকরা ৯০ ভাগের বেশি।

তিনি আরও জানান, সকাল ৯টায় খোলা পিকাপে শুরু হয়েছে গোলাপি সড়ক শোভাযাত্রা। প্রেস ক্লাব থেকে টিএসসি, বিএসএমএমইউ, বাংলা মোটর, কারওয়ানবাজার আন্ডারপাস, ফার্মগেট পুলিশ বক্স, মহাখালি রেলগেট, বনানী রেলস্টেশন, জিয়া কলোনি, নিকুঞ্জ-২, এয়ারপোর্ট, জসিমুদ্দিন রোড, রাজলক্ষী কমপ্লেক্স, আজমপুর ও হাউসবিল্ডিং, উত্তরা প্রদক্ষিণ করছে শোভাযাত্রা। এরপর সকাল ১০টায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সামনে সংক্ষিপ্ত সমাবেশে উপাচার্য অধ্যাপক কামরুল হাসান খান ও উর্ধতন কর্মকর্তাবৃন্দ বক্তব্য রাখবেন।

এই ১৫ টি স্পটে ও চলতি পথে স্তন ক্যান্সার সম্পর্কে প্রয়োজনীয় তথ্যসমৃদ্ধ সুদৃশ্য লিফলেট বিতরণ করা হবে বলে আয়োজকদের পক্ষ থেকে বলা হয়েছে।

এছাড়া ১১ অক্টোবর (বুধবার) বিকেল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত ধানমণ্ডির রবীন্দ্র সরোবরে নারী সমাবেশ, স্তন ক্যান্সার সম্পর্কে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত