আজ দেবীর বোধন

প্রকাশ : ২৫ সেপ্টেম্বর ২০১৭, ১৭:১৪

জাগরণীয়া ডেস্ক

আজ দেবী দুর্গার বোধন। শারদীয় দুর্গোৎসবের প্রাক্কালে এই বোধনের মাধ্যমে দক্ষিণায়নের নিদ্রিত দেবীর নিদ্রা ভাঙার জন্য বন্দনা পূজা করা হবে। মণ্ডপে-মন্দিরে ২৫ সেপ্টেম্বর (সোমবার) পঞ্চমীতে সায়ংকালে তথা সন্ধ্যায় এ বন্দনা পূজা অনুষ্ঠিত হবে।

বোধন দুর্গাপূজার অন্যতম একটি আচার। 'বোধন' শব্দের অর্থ জাগরণ বা চৈতন্যপ্রাপ্ত। পূজা শুরুর আগে সন্ধ্যায় বেলশাখায় দেবীর বোধন দুর্গাপূজার একটি অত্যাবশ্যকীয় অঙ্গ।

সাধারণত শুক্লাষষ্ঠীর সন্ধ্যায় বোধন হলেও এবার তিথি অনুযায়ী পঞ্চমীতেই বোধন পড়েছে। শরৎকালের দুর্গাপূজায় এই বোধন করার বিধান রয়েছে। বিভিম্ন পুরাণ অনুসারে, ভগবান রামচন্দ্র শরৎকালে রাক্ষসরাজ রাবণকে বধ করার উদ্দেশ্যে দুর্গাপূজা করেন। তিনি অকালে এই বোধন করেন বলেই এটি অকালবোধন নামে খ্যাত। তবে বসন্তকালে চৈত্র মাসে যে দুর্গাপূজা তথা বাসন্তীপূজা অনুষ্ঠিত হয়, তাতে বোধন করার প্রয়োজন হয় না।

আজ বোধন শেষে কাল ২৬ সেপ্টেম্বর মঙ্গলবার থেকে ষষ্ঠী পূজার মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে শুরু হবে দুর্গাপূজা। পাঁচ দিনের এ উৎসব শেষ হবে ৩০ সেপ্টেম্বর শনিবার প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের তথ্য অনুযায়ী, এ বছর সারাদেশে ৩০ হাজার ৭৭টি মণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। আর রাজধানীর ২৩১টি মণ্ডপে এ পূজা অনুষ্ঠিত হবে।

ঢাকা মহানগর সার্বজনীন পূজা উদযাপন কমিটি জানিয়েছে, অন্য বছরের মতো এবারও রাজধানীর পূজামণ্ডপগুলোর নিরাপত্তায় বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে। নিরাপত্তার জন্য পুলিশ, র‌্যাব ও গোয়েন্দা মোতায়েন করার প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত