২৩ জুন আন্তর্জাতিক পাবলিক সার্ভিস দিবস

প্রকাশ : ২৩ জুলাই ২০১৭, ১৬:৩৮

জাগরণীয়া ডেস্ক

২৩ জুন (রবিবার) আন্তর্জাতিক পাবলিক সার্ভিস দিবস। মেধাবী তরুণ জনগোষ্ঠীকে পেশা হিসেবে পাবলিক সার্ভিসকে বেছে নিতে উৎসাহিত করার উদ্দেশ্যে জাতিসংঘের ঘোষণা অনুযায়ী প্রতি বছর ২৩ জুন বিশ্বব্যাপী আন্তর্জাতিক পাবলিক সার্ভিস দিবস পালিত হয়ে আসছে।

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও যথাযথভাবে এ দিবসটি পালিত হয়। বিভিন্ন মন্ত্রণালয় এবং সরকারের নানা সংস্থা বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে দেশব্যাপি এ দিবসটি পালন করে।

এ বছর এ দিবসের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘টেকসই উন্নয়ন-লক্ষ্য অর্জনে জনমুখী সেবা ও উদ্ভাবনী প্রয়াস’। এদিকে দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো.আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী প্রদান করেছেন।

রাষ্ট্রপতি তার বাণীতে বলেন, জনকল্যাণে গৃহীত সরকারের কর্মসূচির সুষ্ঠু বাস্তবায়নে দক্ষ, গতিশীল ও জবাবদিহিমূলক প্রশাসনের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। 

তিনি বলেন, মূলত দক্ষ সিভিল সার্ভিস হচ্ছে জনপ্রশাসনের ভিত্তি।

প্রধানমন্ত্রী তার বাণীতে বলেন, বর্তমান সরকার দেশের নাগরিকদের প্রত্যাশা পূরণে একটি সক্ষম, দক্ষ, কার্যকর এবং গতিশীল জনপ্রশাসন সৃষ্টির লক্ষ্যে দৃঢ়ভাবে সচেষ্ট।

অপরদিকে, দিবসটি উপলক্ষে বিআরটিএ’র সেবা কার্যক্রম গ্রহীতাদের জন্য সহজলভ্য করতে সকাল ১০টা হতে বিকেল ৩টা পর্যন্ত ঢাকা মহানগরীর মানিক মিয়া এভিনিউস্থ রাজধানী উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে এবং চট্টগ্রাম, খুলনা, সিলেট ও রংপুর বিভাগীয় সদরে ওয়ান স্টপ সার্ভিসের মাধ্যমে স্পটে মোটরসাইকেল’র রেজিস্ট্রেশন প্রদান করা হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত