পেঁয়াজ ও আলুতেই ক্যান্সার প্রতিরোধ সম্ভব

প্রকাশ : ২৬ আগস্ট ২০১৭, ২০:১৭

জাগরণীয়া ডেস্ক

সাম্প্রতিক ক্যান্সার রোগের ভয়াবহ বিস্তারের কারণে এর প্রতিরোধের উপায় নিয়ে ব্যাপক গবেষণা করছেন গবেষকরা। তবে এসব গবেষণায় জানা যাচ্ছে বিরল কোনো খাবার নয় বরং আমাদের সাধারণ যে খাবারগুলো রয়েছে, সেগুলো সঠিকভাবে ব্যবহার করেই প্রতিরোধ করা সম্ভব ক্যান্সারের মতো ভয়ঙ্কর রোগ। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে পিটিআই। 

পেঁয়াজ, আলু ও ফুলকপির ক্যান্সার প্রতিরোধী গুণ রয়েছে। এ সবজিগুলো প্রতিদিন খাদ্যতালিকায় রাখলে তা ক্যান্সার প্রতিরোধে কার্যকর ভূমিকা রাখতে পারে বলে জানান গবেষকরা।

এ গবেষণাটি করেছেন চীনের ঝেজিয়াং ইউনিভার্সিটির গবেষকরা। তারা জানান, যারা বেশি করে ‘সাদা সবজি’ খান তাদের ক্যান্সার হওয়ার আশঙ্কা কমে যায় এক তৃতীয়াংশ। অন্যদিকে ক্যান্সারের সম্ভাবনা বাড়ে এমন খাবারের তালিকায় রয়েছে বিয়ার, স্পিরিট, লবণ ও প্রক্রিয়াজাত খাবার (প্যাকেটে দীর্ঘদিন সংরক্ষিত খাবার)।

ক্যান্সার প্রতিরোধী খাবারের তালিকায় আরো রয়েছে সবুজ-হলুদ শাকসবজি। যেমন-বাঁধাকপি, কলি ইত্যাদি। পেটের ক্যান্সার প্রতিরোধে ভিটামিন সি অত্যন্ত প্রয়োজনীয় বলে জানান গবেষকরা।

এ অ্যান্টিঅক্সিডেন্টটি ‘সেলুলার স্ট্রেস’ কমিয়ে দেয় এবং ক্যান্সারের জন্য দায়ী উপাদানের বিরুদ্ধে যুদ্ধ করে। গবেষকরা এ সিদ্ধান্তে আসার জন্য ৭৬টি গবেষণা প্রতিবেদন পর্যালোচনা করেন। এতে মোট ৬.৩ মিলিয়ন মানুষ অন্তর্ভূক্ত ছিলেন।

ঠিক কোন মাত্রায় সবজি খেলে ক্যান্সারের সম্ভাবনা কতোখানি কমবে? এ প্রসঙ্গে গবেষকরা জানান, একজন ব্যক্তি যদি দৈনিক ১০০ গ্রাম করে সবজি খান (একটি আপেলের সমান) তাহলে পাকস্থলির ক্যান্সারের সম্ভাবনা পাঁচ শতাংশ কমে। একইভাবে দৈনিক ৫০ মিলিগ্রাম ভিটামিন সি (দুটি আলুর সমান) খেলে তা পাকস্থলির ক্যান্সারের সম্ভাবনা আট শতাংশ কমায়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত