ধূমপান ছাড়ার ৭ উপায়

প্রকাশ : ০২ ফেব্রুয়ারি ২০১৭, ১৩:২৮

জাগরণীয়া ডেস্ক

ধূমপানের অভ্যাস থাকলেও অনেকেই ছেড়ে দেওয়ার চেষ্টা করেন। কিন্তু কোনো লাভ হচ্ছে না। আবার ধরেছেন সিগারেট নামক মরণ নেশা? আসলে কোনও একটি নেশায় অভ্যস্ত হয়ে গেলে সেটি ছাড়তে অনেক কষ্ট হয়।

ধূমপান ছাড়ার চেষ্টায় আছেন তাদের জন্য কিছু পরামর্শ-

প্রথমে যে দিকটো খেয়াল রাখবেন তাহলো হঠাৎ করে একবারে ছাড়ার চেষ্টা করবেন না। শরীর নিকোটিনে অভ্যস্ত থাকার ফলে এই অভ্যাস ত্যাগ করতে একটু সময় লাগে। সাধারণত দেখা যায়, শতকরা ৯০ ভাগ লোক ধূমপান ছাড়ার জন্য হঠাৎ করেই ধূমপান বন্ধ করে দেন। এভাবে ৫ থেকে ৭ শতাংশ লোক সফল হন। বাকিরা হতাশ হয়ে পুনরায় ধূমপান শুরু করেন। ধূমপান ত্যাগের সহজ উপায় হচ্ছে একটু সময় নেওয়া এবং সকলের সাহায্য নিয়ে ধূমপান ত্যাগের চেষ্টা করা।

কেন ধূমপান ছাড়তে চান সে বিষয়টি নির্ধারণ করুন। শুধুমাত্র ছাড়তে হবে বলে ছাড়ছেন সেটা পর্যাপ্ত নয়। ধূমপান ছাড়ার কাল অনেক দীর্ঘ এবং যেকোনও সময় আবার আপনি ধূমপান শুরু করতে পারেন। তাই নিজের সংকল্পে অটুট থাকতে আপনার ধূমপান ছাড়ার কারণ অনেক সাহায্য করবে। ধূমপান ত্যাগের সহজ উপায় জানতে চিকিৎসকের পরামর্শ নিতে পারেন।

তামাকের নিকোটিনের পরিবর্তে অন্য কোনও নিকোটিন গ্রহণ করুন। ধূমপান ছেড়ে দেওয়ার সময় মস্তিস্ক নিকোটিনের অভাবে ভোগে। তাই ধূমপান ছাড়ার সময় সাময়িকভাবে নিকোটিন গাম, প্যাচ, ইনহেলার, স্প্রে এবং লজেন্স গ্রহণ করা যেতে পারে।

নিয়মিত শরীর চর্চার বা ব্যায়াম করলে ধূমপানের প্রতি চাহিদা কমে যায়। হাঁটাহাঁটি বা অন্যান্য ব্যায়াম করা ধূমপান ত্যাগের সহজ উপায়। সেই সঙ্গে প্রচুর পরিমাণে শাকসবজি এবং ফল খাওয়া বাড়িয়ে দিন। ধূমপানের সময় আপনার ডায়েট চললে কিছুদিনের জন্য সেটি এড়িয়ে চলুন।

পরিচ্ছন্ন থাকুন এর পাশাপাশি বাড়িঘর পরিষ্কার রাখুন। ঘরের কোনায় বা নিজের পোশাকের কোথাও সিগারেটের গন্ধ পেলে আবার ধূমপানের ইচ্ছা জাগতে পারে। তাই সব পরিষ্কার করে সাবান পানিতে ধুয়ে নিলেই হয়।

যেসব কর্মকাণ্ড আপনার ধূমপানের ইচ্ছা জাগায় সেগুলো থেকে বিরত থাকুন। মনে রাখবেন প্রথম কয়েক দিন খুবই কষ্টে হবে কিন্তু হতাশ বা নিরাশ হওয়া যাবে না।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত