জেনে নিন পেটের চর্বি কমানোর সহজ ৪ উপায়

প্রকাশ : ০৪ সেপ্টেম্বর ২০১৭, ১৭:৫২

জাগরণীয়া ডেস্ক

পেটে জমা ফ্যাট নিয়ে জেরবার অনেকেই। অনেক কসরত করে দেহের অন্যান্য অংশের চর্বি ঝড়ছে বটে কিন্তু দেখা ‌যাচ্ছে পেট থেকে নামছে না জমাটবাঁধা ফ্যাট।

দেহের চর্বি দ্রুত ঝড়িয়ে ফেলার তেমন কোনও সহজ রাস্তা নেই। ‌এর জন্য যেসব পদ্ধতি রয়েছে বলে দাবি করা হয় তা বহুক্ষেত্রে শরীরের ক্ষতিই করে। কোনও ঝুঁকিতে না গিয়ে এই চারটি পদ্ধতি ফলো করে দেখুন কী হয়।

খাওয়ার সময়ে মনঃসং‌যোগ
খাওয়ার সময়ে ফোন বা ল্যাপটপে আটকে না থেকে খাবারে মন দিন। এতে কাজ হবে। বলছেন পর্তুগিজ গবেষকরা। বলা হচ্ছে এতে খাওয়া হয় অনেক ধীরে। দেখা গেছে টিভির সামনে বসে খেলে ওজন বেড়ে ‌যায়।

খেতে হবে ফাইবার‌যুক্ত খাবার
ফাইবার‌যুক্ত খাবার খেলে ওজন নিয়ন্ত্রণে থাকে বা ওজন কমে। একটি গবেষণায় দেখা ‌যাচ্ছে, প্রতি দশ গ্রাম ফাইবার‌যুক্ত খাবারের জন্য ফ্যাট কমে ৩.৭ শতাংশ।

স্ট্রেস কমাতে হবে
স্ট্রেস থাকলে দেহে কর্টিজল ক্ষরণ বাড়ে। এটিকে বলা হয় স্ট্রেস হরমোন। এই হরমোন দেহে বেশি থাকলে পেটে চর্বি জমে বেশি। কর্টিজল ক্ষরণ হলে চিনি জাতীয় খাবার খাওয়ার প্রবণতা বাড়ে। আর ওই জাতীয় খাবার খেলে ওজনও বাড়ে।

মিষ্টি পানীয় এড়িয়ে চলুন
এই ধরনের পানীয় বেশি খেলে দেহে ফ্যাট জমা হয় বেশি। এতে লিভারেও চর্বি জমার সম্ভাবনা তৈরি হয়। আর পেট ও নিম্নাঙ্গে চর্বি তো জমেই। ফলে এসব এড়িয়ে চলাই ভালো। হতে পারে এতেই কমবে আপনার পেটের চর্বি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত