ব্রেস্ট স্যাগিং প্রতিরোধের ১০টি উপায়

প্রকাশ : ১১ জুলাই ২০১৭, ১৫:৫৪

জাগরণীয়া ডেস্ক

ব্রেস্ট স্যাগিং খুবই সাধারণ একটি সমস্যা। এদেশের বেশিরভাগ মহিলাই এই সমস্যার মুখোমুখি হন। নানা কারণে এই স্যাগিং হয়। তবে এই বিষয়ে সচেতন থাকলে এবং দৈনন্দিন জীবনে কিছু জিনিস মেনে চললে, এই সমস্যার মোকাবিলা করা যায়।

মাসাজ
স্যাগিং আটকাতে নানা ধরনের মাসাজ রয়েছে। অয়েল মাসাজের মধ্যে পড়ে অলিভ অয়েল, কোকোনাট অয়েল, স্পিয়ারমিন্ট অয়েল ইত্যাদি। এছাড়া স্যাগিং প্রতিরোধে সবচেয়ে ভাল আইস মাসাজ। কয়েকটি আইস কিউব নিয়ে স্তনের চারপাশে বৃত্তাকারভাবে মাসাজ করুন অথবা একটি জিপলক ব্যাগে কুচো বরফ নিয়ে এইভাবে মাসাজ করুন। সপ্তাহে দু’তিনবার এই মাসাজ করতে হবে। এতে স্তনের আশপাশের কোষে রক্ত সঞ্চালন বাড়ে ও স্তনের শেপ সুন্দর রাখতে সাহায্য করে।   

ওজন নিয়ন্ত্রণে রাখুন
দেহের একটি নির্দিষ্ট ওজন বজায় রাখুন। ক্রমাগত মোটা এবং রোগা হলে, ত্বকের ইলাস্টিসিটি কমে যায়, যা ব্রেস্ট স্যাগিং ত্বরান্বিত করে। 

প্রচুর পানি খান 
ত্বকের ইলাস্টিসিটি বজায় রাখার প্রধান উপায় শরীরের প্রচুর পরিমাণ পানিের সরবরাহ। দিনে অন্তত ৪ লিটার পানি খান। তার বেশি খেতে পারলে তো কথাই নেই। 

খারাপ অন্তর্বাস
ব্রা-এর শেপ, ফিটিং এবং সাইজের উপরও নির্ভর করে স্যাগিং। দীর্ঘদিন ধরে ঠিক সাইজের ব্রা না-পরলে, ফিটিংস আলগা হলে বা কাপ সাইজ ঠিকঠাক না-হলে স্যাগিং হয়। তাই অন্তর্বাস কেনার সময় সতর্ক থাকুন। ভাল ব্র্যান্ডের প্যাডেড ব্রা পরা ভাল আর যাঁদের ইতিমধ্যেই স্যাগিং হওয়া শুরু হয়েছে তাঁদের আন্ডারওয়্যার ব্রা পরা উচিত। 

প্রোটিন খান বেশি করে
শরীরে প্রোটিনের পরিমাণ কম থাকলে বুকের চারপাশের মাংসপেশিগুলি আলগা হতে থাকে। তাই রোজ অন্তত ১০০ গ্রাম প্রোটিন খেতে হবে। কোনও বিশেষ রোগ থাকলে, কী ধরনের প্রোটিন খাবেন, তা নিয়ে ডায়টিশিয়ানের পরামর্শ নিন।  

বেদানার রস
অ্যান্টি-এজিংয়ে সবচেয়ে উপকারী ফল বেদানা। রস করে খাওয়াই ভাল কারণ বেদানার বীজ থেকে নিঃসৃত তেলে যে ফাইটো-নিউট্রিয়েন্টস থাকে তা স্তনকে আঁটোসাঁটো রাখতে সাহায্য করে।

ব্রেস্ট ফার্মিং এক্সারসাইজ 
বেশ কিছু সাধারণ এক্সারসাইজ রয়েছে যা নিয়মিত করলে স্যাগিং প্রতিরোধ করা সম্ভব। সবচেয়ে সহজ হল পুশ-আপ। তা ছাড়া রয়েছে চেস্ট প্রেস, ডাম্বল ফ্লাইস, টি-প্লাঙ্কস, এলবো স্কুইজ ইত্যাদি। প্রত্যেকটিই প্রতিদিন আট-দশবার করলেই যথেষ্ট। আর যদি ডাম্বেল না থাকে, তবে অন্য কোনও ভারি জিনিস নিয়ে করতে পারেন এক্সারসাইজ। 

ধূমপান ও অতিরিক্ত ট্যানিং
ধূমপানের ফলে স্যাগিং হয় এটা অনেকেই জানেন না। মহিলাদের ধূমপান করতে বারণ করার পিছনে এ-ও একটি বড় কারণ। তা ছাড়া অতিরিক্ত সান-ট্যানিং করলেও স্যাগিং হয়। 

ব্রেস্ট মাস্ক
ফেশিয়ালের মতোই হল এই মাস্ক যা সপ্তাহে একবার করা উচিত স্যাগিং রোধে। ১ টেবিলচামচ টক দই, ১ টেবিলচামচ ভিটামিন-ই অয়েল এবং ১টি ডিম ফেটিয়ে একসঙ্গে মিশিয়ে নিন। এবার এই মিশ্রণটি স্তন এবং স্তনের চারপাশে মাখিয়ে আধ ঘণ্টা রেখে দিন। তার পর ঠান্ডা পানিে ধুয়ে নিন।

ব্রা-হীন
ফ্রান্সের একটি বিশ্ববিদ্যালয়ের গবেষক জাঁ-ডেনিস রইলোঁ ১৮ থেকে ৩৫, বিভিন্ন বয়সের প্রায় ৩০০ জন মহিলার স্তন নিয়ে গবেষণা করেছেন। তার বক্তব্য, দীর্ঘক্ষণ ব্রা পরে থাকলে মহিলাদের শারীরিক ক্ষতিই হয়। তার গবেষণা বলছে, যে সব মহিলারা দীর্ঘ কয়েক বছর ব্রা না-পরে থেকেছেন, তাদের স্তনবৃন্ত উন্নত হয়েছে। কিন্তু পাশাপাশি এ-ও বলেছেন যে, তা বলে ব্রা পরা একেবারেই ত্যাগ করা যায় না।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত