মাউথওয়াশ ব্যবহারে হার্ট অ্যাটাকের ঝুঁকি

প্রকাশ : ২৩ জুন ২০১৭, ২৩:২২

জাগরণীয়া ডেস্ক

মাউথওয়াশ ব্যবহার করলে বাড়তে পারে হার্ট অ্যাটাকের সম্ভাবনা। অনেকেই ভাবতে পারেন মাউথওয়াশ মুখ পরিষ্কার করে, তার সঙ্গে হৃদয়ের যোগ কোথায়? কথাটা গ্রহণযোগ্য না হলেও সাম্প্রতিক এক গবেষণায় উঠেছে এমনই তথ্য।

গবেষকেরা জানিয়েছেন, এই মাউথওয়াশ গুলি ক্ষতিকর ব্যাকটেরিয়ার সঙ্গে রক্তজালিকাকে শিথিলকারী ব্যাকটেরিয়া গুলিকেও মেরে ফেলে।

লন্ডন বিশ্ববিদ্যালয়ের কুইন ম্যারির অধ্যাপক অমৃতা আলুওয়ালিয়া জানিয়েছেন, এটি শরীরের লাভদায়ক ব্যাকটেরিয়াকে মেরে ফেলে রক্তচাপের মাত্রাকে বাড়িয়ে দেয়। এর ফলে হার্টের রোগ বা স্ট্রোক হওয়ার সম্ভাবনাও বেড়ে যায়। 

তিনি আরও জানান যে, মাড়ি বা দাঁতের ইনফেকশনের ক্ষেত্রে যে অ্যান্টিসেপটিক মাউথওয়াশ ব্যবহার করা হয় সেগুলি আরও বেশি পরিমাণে ক্ষতিকর।

এই গবেষণায়, ১৯ জন ব্যক্তির রক্তচাপের পরিমাণ মাপা হয়, তারা প্রত্যেকেই নিয়মিত মাউথওয়াশ ব্যবহার করেন। দেখা গেছে তাদের প্রত্যেকের রক্তচাপের মাত্রা প্রায় ২ থেকে ৩.৫ ইউনিট বেড়ে গেছে। এই গবেষণায় আরও দেখা গেছে রক্তচাপের মাত্রা ২ পয়েন্ট করে বেড়ে যাওয়া মানেই হৃদয়ের বিভিন্ন সমস্যার সম্ভাবনা বেড়ে যাওয়া। ফ্রি রাডিক্যাল বায়োলজি অ্যান্ড মেডিসিন জার্নালে এই গবেষণাটি প্রকাশিত হয়েছে।

সূত্র: কালের কন্ঠ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত