স্তনের টিবি রোগ এর লক্ষণ ও প্রতিকার

প্রকাশ : ১৯ জুন ২০১৭, ১৮:১৩

জাগরণীয়া ডেস্ক

টিবি (TB) শব্দটি আসলে একটি সংক্ষিপ্ত রূপ। এর পূর্ণ রূপ হল Tubercular bacilli, যা আসলে Mycobacteria tuberculosis নামক জীবানু বা ব্যাকটেরিয়ার অপর একটি নাম। তবে টিবি শব্দটি দ্বারা কারো ঐ জীবানু দিয়ে রোগটি হয়েছে বলে বোঝানো হয়। বাংলায় অবশ্য টিবি হয়েছে বললে যক্ষা রোগ হয়েছে বলেই বোঝায়।

টিবি রোগটি শরীরের যেকোনো অঙ্গেই হতে পারে। স্তন ও তার ব্যতিক্রম নয়, যদিও স্তনে এই রোগ হবার কথা খুব বেশী শোনা যায় না। তবে কারো ফুসফুসে যদি যক্ষা থেকে থাকে বা টিবির জীবানু জীবিত ও কার্যকর থেকে থাকে তাহলে তার স্তনে টিবি হবার সম্ভাবনা থাকতে পারে। স্তনে টিবি হলে তা অনেকগুলো ফোঁড়ার মতো একসাথে দেখা দেয় এবং এই ফোঁড়া (Abscess) গুলোর চারপাশের ত্বক নীলচে হয়ে যায় এবং কোনো এন্টিবায়োটিক অসুধেই এরা ভালো হতে চায় না। তখন এই সকল ফোঁড়ার পাজ/পুঁজ (Pus) পরীক্ষা করে টিবির জীবানুর উপস্থিতি নিশ্চিত করতে হয়।

সাধারনত টিবির ওষুধ সেবনেই এই রোগ ভালো হয়ে যায় যদিও এর জন্য অনেক সময় লাগতে পারে। তবে কেউ যদি শুধু ওষুধে পুরোপুরি ভালো না হয় বা বার বার এই ফোঁড়া হতেই থাকে তাহলে তাকে অবশ্যই ব্রেস্ট সার্জন দ্বারা অপারেশন (Mastectomy) করে স্তন ফেলে দিতে হতে পারে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত