‘চিকুনগুনিয়া রোধ করবে তুলসী পাতা’

প্রকাশ : ১২ জুন ২০১৭, ২১:০৮

জাগরণীয়া ডেস্ক

মশাবাহিত রোগ চিকুনগুনিয়া। এ রোগে মৃত্যুভয় নেই তবে নির্দিষ্ট কোন ওষুধ না থাকায় রোগীকে শারীরিকভাবে অনেক কষ্ট পেতে হয়। আর মশার উপদ্রব দিন দিন বাড়ছে। তাই এডিস মশার কামড়ে চিকুনগুনিয়া জ্বরে আক্রান্ত হচ্ছেন মানুষ।

এ্যালোপ্যাথিক বিশেষজ্ঞরা বলছেন, এই রোগের প্রতিষেধক হচ্ছে প্যারাসিটামল খাওয়া এবং বিশ্রাম নেওয়া। আর বেশি করে তরল খেলেই সেরে উঠবে এই জ্বর। ঘাতক এডিশ মশাকে রুখে দিতে পারলেই সবচেয়ে বেশি রক্ষা।

তবে শুধু মশা ধ্বংস নয় এর সঙ্গে প্রতিষেধক ওষুধের কথাও বলছে হোমিওপ্যাথি চিকিৎসা। ডা. ওসমান গনি শাহেদ বলেন, হোমিওপ্যাথি চিকিৎসায় চিকুনগুনিয়া প্রতিরোধের ওষুধও দেওয়া হচ্ছে। হোমিও চিকিৎসকের পরামর্শ নিয়ে ওসিমাম স্যাকটাম (ocimum sac) সেবন করলে এই জ্বরে আক্রান্ত হওয়ার সম্ভাবনা কম থাকে। এটা বড়ি বা পাউডার করে খাওয়া যায়।

ওসিমাম স্যাকটাম হচ্ছে তুলসী পাতা থেকে নেওয়া ভেষজ চিকিৎসায় ব্যবহৃত তরল ওষুধ।

তুলসী পাতা বহুকাল আগে থেকেই নানা ধরনের চিকিৎসায় ব্যবহৃত হয়। এ পাতাটি যদি কিছুদিন সীমিত মাত্রায় সেবন করা হয় তাহলে এ রোগটি থেকে রক্ষা পাওয়া সহজ হবে। অনেকেই চায়ের সঙ্গে কিংবা অন্য কোনো খাবারের সঙ্গে এটি খান। এতেও যথেষ্ট কাজ হবে।

এছাড়াও চিকুনগুনিয়ায় আক্রান্ত হলে সিম্পটম মিলিয়ে কিছু ওষুধ সেবন করা যায়। এগুলো হচ্ছে আর্সেনিক এলবাম (ars alb), রাস টক্স (Rhus tox), ব্রায়োনিয়া রুটা (Bryonia ruta) ইত্যাদি। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত