ঋতুচক্রে স্তনে ব্যথা

প্রকাশ : ০১ জুন ২০১৭, ০৩:৫২

জাগরণীয়া ডেস্ক

অনেক মেয়েরাই ঋতুচক্রের সময় তাদের স্তনে তীব্র ব্যথা অনুভব করে। একে মাস্টালজিয়া বলা হয়। এ ধরনের ব্যথার কারণে অনেকের স্বাভাবিক জীবন যাত্রা অনেক সময় অচল হয়ে পরে, নিদ্রাহীনতায় ভোগে এবং স্বাভাবিক যৌন জীবনও ব্যহত হয়। মাস্টালজিয়া অনেকের মনে তীব্র ভীতির সঞ্চার করে থাকে।

অনেক মেয়েই ধারণা করে যে স্তনের এই ব্যথা বুঝি বা স্তন ক্যান্সার এর কারণে হয়; কিন্ত তাদের এই ধারণা একদমই ঠিক নয়। ঋতুচক্র বা মাসিকের সময় ইসট্রোজেন হরমোনের প্রতি তাদের স্তনের বাড়তি স্পর্শকাতরতার কারণেই অনেক সময় এই সমস্যাটির সৃষ্টি হয়। স্তন ক্যান্সার বা অন্য কোনো জটিল রোগে এমন ব্যথা হবার কোনোই সুযোগ নেই।

কারো মাস্টালজিয়া হচ্ছে চিন্তা করলে চিকিৎসক (ব্রেস্ট সার্জন) এর পরামর্শ নেওয়া উচিত। এই সময় সারাদিন একদম সঠিক মাপের (Appropriately fitting) একটি ব্রা (Supportive bra) পরে থাকতে হবে এবং রাতের বেলা একটি তুলতুলে নরম ব্রা (Sports bra) পরে থাকতে হবে। এসময় কফি পান করলে ব্যথার তীব্রতা বাড়তে পারে তাই এই সকল পানীয় এড়িয়ে চলতে হবে।

চিকিৎসক শুরুতেই জানতে চাইতে পারেন মাসের ঠিক কয়দিন এবং কি মাত্রায় এই ব্যথা থাকে। তাই ভুক্তভোগীকে অবশ্যই এর সঠিক বর্ণনা দিতে হবে। প্রথমেই মনে রাখতে হবে এটা কোনো রোগ নয়, শুধু একটি উপসর্গ, এজন্য কারোরই কোনো ক্ষতি হচ্ছে না।

ব্যথার স্থায়ী নিবারণের জন্য চিকিৎসকগন অয়েল অব ইভিনিং প্রিম্রোজ নামক একধরনের ওষুধ তিন মাসের জন্য সেবন করার উপদেশ দিয়ে থাকেন এবং এতে ৩৫ ঊর্ধ্ব বেশিরভাগ নারীই ভালো অনুভব করেন। যাদের খুব তীব্র ব্যথা থাকে তাদের ইস্ট্রোজেন বিরোধী ওষুধ যেমন ডানাজল বা টেমোক্সিফেন অথবা প্রলাকটিন বিরোধী ব্রোমোক্রিপটিন বা এল,এইচ,আর,এইচ এগোনিস্ট সেবন করার পরামর্শ দেওয়া হয়।

যাদের স্তনের ব্যথা ঋতুচক্রের সাথে সম্পর্কিত নয় তাদের চিকিৎসা কিন্তু ভিন্ন। এসব নারীর ক্ষেত্রে প্রথমেই জেনে নিতে হবে এটা সত্যি সত্যিই স্তনের ব্যথা না বুকের মাংশ পেশী বা অন্য কোথাও এর উৎস। যদি সত্যিই স্তনের ব্যথা হয় তাহলে অবশ্যই স্তন বায়োপসি করে নিশ্চিত হতে হবে যে তার স্তন ক্যান্সার হয়নি। এটা নিশ্চিত করতে পারলে এসব ক্ষেত্রে ব্যথানাশক ওষুধ সেবন অথবা ব্যথার স্থানে অবশ করা ইঞ্জেকশন ব্যবহার করে এই সমস্যা থেকে নিস্তার পাওয়া যেতে পারে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত