গর্ভবতীদের স্বাস্থ্য সেবা দেবে ডিজিটাল বালা

প্রকাশ : ০১ জুন ২০১৭, ০৩:১৩

জাগরণীয়া ডেস্ক

গর্ভবতী মায়ের জন্য একটি বিশেষ বালা তৈরি করা হয়েছে। বালাটি পরে গর্ভবতী মা সাংসারিক স্বাভাবিক কাজগুলো করতে পারবে। বালাটির বিশেষত্ব হলো- এটি বিষাক্ত ধোঁয়া (কার্বন মনোক্সাইড), টক্সিন, এমন কি মায়ের শরীরের জন্য ক্ষতিকর গ্যাসের সংস্পর্শে এলে এটি সংকেত প্রদান করবে। বালাটিতে স্মার্ট ডিভাইসে অডিও সংযুক্ত করা হয়েছে- যা শিশু ও মাতৃস্বাস্থ্য উন্নয়নে দক্ষিণ এশিয়াসহ পাশ্ববর্তী দেশগুলোতে সেবা দেবে।

এই ডিভাইসটির ডেভলাপার ‘ইন্টেল সোশ্যাল বিজনেস’ এর প্রধান অপারেটিং অফিসার পাভেল হক ডিভাইসটির ব্যাপারে বলেছেন, 'যে গর্ভবতী মায়েরা মোবাইল ফোন ব্যবহার করবে; ডিভাইসটি তাদের মোবাইলে স্বাস্থ্য সম্পর্কিত সকল তথ্য সরাসরি পৌঁছে দেবে। রঙিন, সুন্দর এই বালাটি প্রত্যন্ত এলাকার গর্ভবতী মায়েদের স্বাস্থ্য সম্পর্কিত সেবা নিয়ন্ত্রণ করবে। স্বাস্থ্যগত সকল সেবা খুব সহজেই তাদের কাছে সরাসরি পৌঁছে দেবে'।

থমসন রয়টার্স ফাউন্ডেশন বলেছে, 'আমরা এমন কিছু চিন্তা করছিলাম যা মাতৃমৃত্যু কমাবে এবং গ্রামীণ মায়েদের সাথে একটি সংযোগ স্থাপন করা যাবে; সেই জন্য এই ডিভাইসটি তৈরি করা হয়েছে। কারণ বালা গ্রামের মায়েরা সারাক্ষণ পরে থাকেন এবং এটি একবার চার্জ করলে অনেক দিন ব্যবহার করা যাবে। এটি ব্যবহার করতে ইন্টারনেট সংযোগের প্রয়োজন হবে না'।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা মতে, বিশ্বব্যাপি ৪৩০ জন গর্ভবতী নারী মারা যায় গর্ভবতী থাকা অবস্থায় বা সন্তান জন্ম দিতে গিয়ে। তার মধ্যে তৃতীয় অবস্থানে রয়েছে দক্ষিণ এশিয়া। গ্রামাঞ্চলে এবং দরিদ্র সম্প্রদায়ের মধ্যে বসবাসরত নারীদের মধ্যে মাতৃত্বের হার বেশি, যেখানে গর্ভবতী মায়েরা মেডিসিন এবং ভালো গাইডলাইনের প্রচণ্ড অভাব রয়েছে। যে সুযোগ তারা কোনো ভাবেই পাচ্ছে না।

বাংলাদেশে ৭০ ভাগ শিশু বাড়িতে জন্মগ্রহণ করে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, বাংলাদেশে বার্ষিক ৫০০০ মা এবং ৭৭০০০ হাজার নবজাতক শিশু মারা যায়। তাই সময় এসেছে স্মার্ট ডিভাইস ব্যবহার করার, যাতে করে এই সকল সমস্যাসহ কোলেস্টরল অথবা ইনসুলিন জাতীয় সমস্যাগুলোও সমাধন করা যায়।

গবেষণা প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ডাটা কর্পোরেশন (কোয়াল) এর জরিপ অনুসারে, গত বছর ভারতে প্রায় ২.৫ মিলিয়ন পরিধেয়যোগ্য ডিভাইস বিক্রি হয়েছে- যার প্রায় ৫০ মার্কিন ডলার মূল্যমান ছিল। বালাটি ভারত এবং বাংলাদেশে বিক্রি শুরু হবে যার মূল্য নির্ধারণ করা হতে পারে ১২ বা ১৫ ডলার। হক আরো বলেন, 'আমরা এই যন্ত্রটি নারীদের ক্ষমতায়নের একটি হাতিয়ার হিসেবে দেখতে চাই; যা মায়েদের জ্ঞানের দিকে ধাবিত করবে'।

সুত্র- ডেকান ক্রনিকলস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত