মশার কামড় থেকে বাঁচাবে যে খাবারগুলো

প্রকাশ : ২১ মে ২০১৭, ১৩:৫৭

জাগরণীয়া ডেস্ক

রাজধানী ঢাকাসহ সারাদেশে ছড়িয়ে পড়েছে নানা মশাবাহিত রোগ। বিশেষ করে চিকুনগুনিয়া ও ডেঙ্গু। তাছাড়া এই তীব্র গরমে রক্ত খেকো মশার প্রকোপও বেড়েছে। ঘুমানোর সময়ও শান্তি নেই। যেই না দু চোখের পাতা এক হল, অমনি কানের সামনে শুরু হল সানাই বাজা। পোঁ..... পোঁ.... শব্দে ঘুমের বারোটা তো বাজলেই সেই সঙ্গে চিন্তায় মনের শান্তিও পালালো। 

আপনার এই চিন্তা দূর হতে পারে। এখানে এমন কিছু খাবার সম্পর্কে আলোচনা করা হল, যা নিয়মিত খেলে একটা মশাও কাছে ঘেঁষবে না।

১. রসুন এবং পেঁয়াজ
এই দুটি সবজি শরীরে প্রবেশ করা মাত্র আমাদের গা থেকে অ্যালিসিন নামে একটি কম্পাউন্ড বেরতে শুরু করে, যা মশাদের দূরে রাখতে বিশেষ ভূমিকা পালন করে থাকে।

২. অ্যাপেল সিডার ভিনিগার
প্রতিদিন মধু, স্যুপ অথবা স্যালাডে ১ চামচ অ্যাপেল সিডার ভিনিগার মিশিয়ে খেলে শরীর থেকে এমন গন্ধ বেরতে শুরু করে যে বিরক্তিকর মশার দলেরা ধারকাছে ঘেঁষতে পারে না। তাই এই গরমে মশার জ্বালায় যদি তিতিবিরক্ত হয়ে গিয়ে থাকেন, তাহলে আজ থেকেই অ্যাপেল সিডার ভিনিগার খাওয়া শুরু করুন। দেখবেন একেবারে হাতে-নাতে ফল পাবেন।

৩. কাঁচা লঙ্কা
অপনি কি ঝাল খেতে ভালবাসেন? তাহলে তো কেল্লাফতে! কারণ একাধিক গবেষণা বলছে প্রতিদিন বেশি বেশি করে লঙ্কা খেলে একটা মশাকেও ধারেকাছে দেখতে পাওয়া যায় না। কেন এমনটা হয় জানেন? কারণ লঙ্কায় রয়েছে ক্যাপসিসিন নামে একটি উপাদান, যা মশাদের দূরে রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। প্রসঙ্গত, লঙ্কা খেলে যে ঝাল লাগে, তা এই ক্যাপসিসিনের কারণেই।

৪. পেঁয়াজকলি
এটি খাওয়া মাত্র এতে উপস্থিত সিট্রোনেলা তেল আমাদের শরীর থেকে বেরতে শুরু করে, যা কোনও এক অজানা কারণে মশাদের দূরে রাখতে দারুন কাজে দেয়। তবে গরমকাল পেঁয়াজকলি পাবেন কিনা, সে বিষয়ে একটু সন্দেহ রয়েছে।

৫. মটরশুঁটি, ডাল এবং টমাটো
এই তিনটিতেই রয়েছে থিয়ামিন নামে একটি উপাদান, যা শরীরে প্রবেশ করা মাত্র এমন বিক্রিয়া করে যে আমাদের গা থেকে এক ধরনের গন্ধ বেরতে শুরু করে, যা মশাদের দূরে রাখে।

৬. ভিটামিন বি ১
এই নিয়ে বিতর্ক আছে ঠিকই। তবে একদল বিশেষজ্ঞ মনে করেন এই ভিটামিনটি শরীরে প্রবেশ করা মাত্র আমাদের গায়ের গন্ধের প্রকৃতি একেবারে বদলে যায়। সাধারণ সময় শরীর থেকে যেমন গন্ধ বেরয়, এই ভিটামিনটি খাওয়ার পরে একেবারে অন্য রকমের গন্ধ বেরয়, যা মশা এবং পোকা-মাকড়দের দূরে রাখতে বিশেষ ভূমিকা পালন করে থাকে।

সূত্র: ওয়ান ইন্ডিয়া

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত