স্তন ক্যানসার প্রতিরোধে চার পরামর্শ

প্রকাশ : ১৮ মে ২০১৭, ২২:০৫

জাগরণীয়া ডেস্ক

স্তন ক্যানসার বর্তমানে খুবই ভয়ংকর একটি ব্যাধি। সচেতনতার অভাবে অনেকেই এতে আক্রান্ত হন। এই মরণব্যাধি থেকে রক্ষা পেতে জীবনযাপনের পরিবর্তনের মাধ্যমে কিছু প্রতিরোধমূলক ব্যবস্থা নেওয়া প্রয়োজন।

১। স্তন ক্যানসার প্রতিরোধে বাঁধাকপি, ব্রকলি খান। এসব খাবারে থাকা উপাদান টিউমারের বৃদ্ধি বাধাগ্রস্ত করে স্তন ক্যানসার প্রতিরোধ করতে সাহায্য করে। এ ছাড়া ব্রকলি খেলে লিভার পরিষ্কার হয় এবং শরীর থেকে কারসিনোজেন (ক্যানসারের জন্য দায়ী বিষাক্ত উপাদান) দূর হতে সাহায্য হয়।

২। সূর্যের আলোর কাছে যান। ভিটামিন-ডি শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ। বিভিন্ন গবেষণায় বলা হয়, ভিটামিন ডি স্তন ক্যানসার তৈরিকারী কোষের বৃদ্ধি প্রতিরোধ করে।

৩। নিয়মিত ব্যায়াম করুন। প্রতিদিন মধ্যম মানের ব্যায়াম করা স্তন ক্যানসারের ঝুঁকি কমায়। ব্যায়াম করলে রক্তে অক্সিজেনের পরিবহন ভালো হয়। পর্যাপ্ত অক্সিজেন শরীর থেকে ক্যানসার তৈরিকারী বিষাক্ত পদার্থ দূর করতে সাহায্য করে।

৪। সব সময় অন্তর্বাস ব্যবহার করবেন না। এতে স্তন ক্যানসারের ঝুঁকি বাড়ে। গবেষণায় দেখা যায়, যারা দিনে ২৪ ঘণ্টার মধ্যে চার ভাগের তিন ভাগ সময় অন্তর্বাস ব্যবহার করেন, তারা অনেক বেশি স্তন ক্যানসারের ঝুঁকিতে থাকেন; যারা ১২ ঘণ্টার কম সময় অন্তর্বাস ব্যবহার করেন তাদের তুলনায়। 

এই বিষয়গুলো মেনে চলে স্তন ক্যানসার থেকে দূরে থাকুন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত