এইচআইভি আক্রান্তরাও ফিরে পাবেন ‘স্বাভাবিক জীবন’

প্রকাশ : ১১ মে ২০১৭, ২১:৩৯

জাগরণীয়া ডেস্ক

মরণঘাতী ভাইরাস এইচআইভি’তে আক্রান্ত হওয়ার পরও স্বাভাবিক জীবনের প্রত্যাশী হতে পারবে মানুষ। সর্বশেষ উদ্ভাবিত প্রতিষেধকের কার্যকারিতা পরীক্ষা করে এমন সম্ভাবনার কথাই বলেছেন ল্যানসেটের গবেষকরা।

গবেষণায় বলা হয়েছে, ১৯৯৬ সালে নতুন ওই প্রতিষেধকটি আবিষ্কারের পর ২০১০ সাল থেকে যেসব ২০ বছর বয়সী তরুণেরা ‘এন্টিরিট্রোভাইরাল থেরাপি’ নেয়া শুরু করেছিলেন, তারা এখন থেকে ১০ বছরেরও অধিক দীর্ঘজীবনের স্বপ্ন দেখতে পারবেন।

ডাক্তাররা জানিয়েছেন, শুরুর দিকে এই চিকিৎসা পদ্ধতির আওতায় আসা মানুষেরা দীর্ঘ ও সুস্থ জীবন ফিরে পাওয়ার ব্যাপারে চিন্তায় ছিলেন। এইডস’র এর বিরুদ্ধে এটি মানুষের যুদ্ধ জয়ের নতুন সম্ভাবনা খুলে দিয়েছে বলে জানিয়েছেন তারা। তবে এখনও অনেক মানুষ ভয়াবহ এই ভাইরাসে আক্রান্ত হওয়ার পরও ব্যাপারটি নিয়ে মুখ খুলেন না। এমনকি চিকিৎসকদের শরণাপন্ন হতেও অনীহা পোষণ করেন বলেও জানান তারা।

ব্রিস্টল বিশ্ববিদ্যালয়ের গবেষকরা জানান, নতুন এই থেরাপিতে কম পার্শ্ব প্রতিক্রিয়ার শিকার হয়েছেন এইচ আই ভি আক্রান্তরা। এটি আক্রান্তদের শরীরে ভাইরাসটির প্রতিলিপি তৈরি করে এর কার্যকারিতা অনেকটাই কমিয়ে দেয়, যা চিকিৎসার ক্ষেত্রে অসাধারণ এক সাফল্য।

সূত্র: বিবিসি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত