বারবার আঙুল ফুটো করতে হবে না ডায়াবেটিস রোগীদের

প্রকাশ : ২৬ এপ্রিল ২০১৭, ১৯:৫১

জাগরণীয়া ডেস্ক

ডায়াবেটিস রোগীদের অন্যতম অভিযোগ, তাদের রক্তের সুগার নির্ণয়ের কাজে সর্বদা আঙুল ফুটো করে রক্ত দিতে হয়। আর অনেকেই এ বিষয়টি পছন্দ করেন না। ফলে নিয়মিত রক্তের সুগার পরিমাপ না করায় রক্তের গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণ অসম্ভব হয়ে ওঠে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ফক্স নিউজ।

গবেষকরা জানিয়েছেন, নতুন পরীক্ষাপদ্ধতিতে ডায়াবেটিস রোগীদের এ সমস্যার মুখোমুখি হতে হবে না। কারণ নতুন একটি পদ্ধতি উদ্ভাবন করা হয়েছে, যে পদ্ধতিটি কাজ করবে আরও স্মার্ট উপায়ে।

মার্কিন যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) যুক্তরাষ্ট্রের যে ওষুধ কিংবা চিকিৎসাসামগ্রীর অনুমোদন দেয় সেগুলোর মান নিয়ে সারা বিশ্বেই সাধারণত কোনো সন্দেহ থাকে না। আর সম্প্রতি এফডিএ একটি নতুন পদ্ধতির অনুমোদন দিয়েছে। এ পদ্ধতিতে ডায়াবেটিস রোগীরা কিছুটা স্বাচ্ছন্দ্যে থাকবে বলে জানা গেছে।

নতুন এ পদ্ধতির নাম ডেক্সকম জি৫। এ পদ্ধতিকে সার্বক্ষণিক গ্লুকোজ মনিটরিং সিস্টেম বলা হচ্ছে। এ পদ্ধতিতে সারাদিনে একাধিকবারে আঙুল ফুটো করার প্রয়োজন হবে না। দিনে দুইবার ফুটো করে রক্ত দিলেই চলবে।

কিভাবে কাজ করে এ পদ্ধতি? এ জন্য মূলত একটি সেন্সর স্থাপন করা হবে পেটের ত্বকের নিচে। আর এ সেন্সরের সঙ্গে থাকবে একটি ট্রান্সমিটার। এ ট্রান্সমিটারের সাহায্যে রক্তের বিভিন্ন মাত্রা চলে আসবে স্মার্টফোনে।

একবার স্থাপন করলে টানা এক সপ্তাহ কাজ করতে পারবে সেন্সরটি। এরপর আবার নতুন করে স্থাপন করতে হবে এটি।

ব্লুটুথ প্রযুক্তিতে স্মার্টফোনে রক্তের বিভিন্ন তথ্য চলে আসবে। এতে একজন ব্যবহারকারী দিনে ২৮৮ বার ইনসুলিনের মাত্রা জানতে পারবেন।

অনুমোদন পাওয়ার পর বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রসহ বেশ কয়েকটি দেশের বাজারে পাওয়া যাচ্ছে এ ডিভাইসটি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত