চোখকে সুস্থ রাখতে ৩ ব্যায়াম

প্রকাশ : ২১ এপ্রিল ২০১৭, ০২:২২

জাগরণীয়া ডেস্ক

চোখকে ভাল রাখতে গেলেও ব্যায়ামের প্রয়োজন হয়। এতে দৃষ্টিশক্তি বাড়ার পাশাপাশি চোখের ক্লান্তিও কমবে।

পর্যাপ্ত ঘুম
রোজ পর্যাপ্ত ঘুমালে চোখ অনেক ভাল থাকবে। এছাড়া চোখকে আরাম দিতে আঙ্গুলের সাহায্যে একটি ব্যায়াম করা যায়। সেটি হলো-
দুই চোখ বন্ধ করে চোখের পাতার উপর এক জোড়া করে আঙ্গুল রাখতে হবে। দুই সেকেন্ডের জন্য হালকা চাপ দিতে হবে। এভাবে পাঁচ থেকে ১০ বার করতে হবে। ব্যায়াম শেষে আলোর সঙ্গে সহজে খাপ খাইয়ে নিতে ধীরে চোখ খুলতে হবে।

চোখ ঘুরিয়ে দেখা
রেগে গেলে মানুষ চোখ ঘুরিয়ে রাগ প্রকাশ করে। এবার সেটা চোখের যত্নে করা যেতে পারে-

বাম দিক থেকে চোখের মণি রাউন্ড করে ঘুরিয়ে আবার বামে আনতে হবে। এভাবে পাঁচ থেকে ১০ বার করতে হবে। এবার বিপরীত দিকে অর্থাৎ ডান দিকে ঘোরাতে হবে। এভাবেও পাঁচ থেকে ১০ বার করতে হবে।

চোখ ঘুরিয়ে ডানে-বামে তাকানো
শুধু চোখ ঘুরিয়ে ডানে-বামে হরহামেশাই তাকানো হয়। কিন্তু সেজন্যমাথাও ঘোরানো হয়। মাথা না নাড়িয়ে ব্যায়ামটি করা যেতে পারে। এই ব্যায়ামটির জন্য প্রথমে সোজা হয়ে বসতে বা দাঁড়াতে হবে। যতদূর সম্ভব দেখার চেষ্টা করতে হবে। এভাবে পাঁচ থেকে ১০ সেকেন্ড দৃষ্টি অনড় রাখতে হবে। এবার মাথা না নাড়িয়ে বামে তাকাতে হবে, সর্বোচ্চ যতটা বামে তাকানো সম্ভব। এরপর পাঁচ থেকে ১০ সেকেন্ড অপেক্ষা করতে হবে। একইভাবে ডানে তাকাতে হবে। আবার পাঁচ থেকে ১০ সেকেন্ড অপেক্ষা করতে হবে। অন্তত ১০ বার ব্যায়ামটি করতে হবে।

অন্তত এক ঘণ্টা পর পর কম্পিউটার বা স্মার্টফোন চোখের সামনে থেকে সরিয়ে চোখ বন্ধ রাখতে হবে। এটি কমপক্ষে এক মিনিট করতে হবে। কেননা চোখের একটি স্বাভাবিক পলক ফেলার নিয়ম রয়েছে। ইলেকট্রনিক্স পণ্যের দিকে সর্বোক্ষণ তাকিয়ে থাকা চোখ ভুলে যায় পলক ফেলতে। তাই মিনিট খানেক চোখ বন্ধ করে চোখকে বিশ্রাম দিতে হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত