দীর্ঘক্ষণ বসে কাজ করলে অকাল মৃত্যুর ঝুঁকি

প্রকাশ : ২১ এপ্রিল ২০১৭, ০১:৪৬

জাগরণীয়া ডেস্ক

বিশেষজ্ঞগণ এবার একটি উদ্বেগজনক গবেষণা তথ্য দিয়েছেন। আর এই তথ্যটি হচ্ছে, যারা প্রতিদিন দীর্ঘক্ষণ বসে কাজ করেন তাদের অকাল মৃত্যুর ঝুঁকি রয়েছে। তবে যাদের বসে কাজ করার প্রয়োজন হয় বা যারা প্রত্যহ অফিস ওয়ার্ক করেন তারা কাজের ফাকে ফাকে একটু হাটাহাটি করলে অথবা একটু পায়চারি করলে এই অকাল মৃত্যুর ঝুঁকি হ্রাস করা যায়। বিশ্বের ৫৪টি দেশের গবেষণা তথ্য যাচাই করে বিশেষজ্ঞগণ এই রিপোর্ট দিয়েছেন।

গবেষকগণ এটাও বলছেন, যারা প্রতিদিন ৩ ঘণ্টা বা এর অধিক সময় ধরে বসে কাজ করতে অভ্যস্ত তাদের অকালমৃত্যুর ঝুঁকির কথা বলা হয়েছে। আমেরিকান জার্নাল অব প্রিভেনটিভ মেডিসিনে এই গবেষণা রিপোর্টটি প্রকাশিত হয়েছে। 

গবেষণা রিপোর্টে এটাও বলা হয়েছে, বিশ্বের অন্ততঃ ৬০ ভাগ মানুষ প্রতিদিন ৩ ঘণ্টার বেশি সময় ধরে বসে কাজ করেন।

আর বিশেষজ্ঞগণ এটাও বলছেন, বিভিন্ন দেশের তথ্য পর্যালোচনা করে দেখা গেছে- ২০০২ সাল থেকে ২০১১ সাল পর্যন্ত অন্তত: ৪ লক্ষ ৩৩ হাজার লোক মারা গেছে শুধুমাত্র দীর্ঘক্ষণ বসে কাজ করার কারণে। রিপোর্টে এটাও উল্লেখ করা হয়েছে, বিশ্বে গড় বসে কাজ করার সময় ৪ দশমিক ৭ ঘণ্টা। আর যদি বসে কাজ করার হার ৫০ ভাগ কমানো গেলে অকাল মৃত্যুর ঝুঁকি ২ দশমিক ৩ ভাগ নামিয়ে আনা সম্ভব। 

এ ব্যাপারে গবেষণার প্রধান অথার সাওপান্ডলো বিশ্ববিদ্যালয়ের স্কুল অব মেডিসিনের ড. লিন্ড্রো রিজেন্দে এতথ্য দিয়েছেন। এব্যাপারেও রিজেন্দের পরামর্শ হচ্ছে যাদের প্রত্যহ অফিসে কাজ করতে হয় তারা যদি পানির বোতলটি অন্ততঃ টেবিলের কাছে না রেখে খানিকটা হেটে গিয়ে পানি, চা, কফি পান করেন অথবা নিজের ফাইলটি নিজে গিয়ে আনার চেষ্টা করেন তাহলে বসে কাজ করা জনিত অকাল মৃত্যুর ঝুঁকি অনেকাংশে লাঘব করা সম্ভব।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত