নখের গঠন দেখে বুঝে নিন রোগের লক্ষণ

প্রকাশ : ১৯ এপ্রিল ২০১৭, ০০:৪৩

জাগরণীয়া ডেস্ক

ডায়াবেটিস, রক্তাল্পতার মতো রোগ শরীরে বাসা বাঁধার পর ধরা পড়তে কিছুটা সময় নেয়। কোনও শারীরিক পরীক্ষা ছাড়া বোঝা সম্ভব নয়। অথচ যদি আমরা নিয়মিত নখের দিকে খেয়াল রাখি তাহলে নখের গঠনে তারতম্য বা পরিবর্তন দেখে বোঝা যেতে পারে অনেক শারীরিক সমস্যার প্রাথমিক লক্ষণ। জেনে নিন এমনই কিছু লক্ষণ।

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে নখে হলুদ ছোপ পড়তে পারে। খুব বেশি নেল পলিস লাগালে বা অতিরিক্ত ধূমপান করলেও নখে হলুদ ছোপ পড়তে পারে।

খুব বেশি জল ঘাঁটলে বা নিয়মিত সাঁতার কাটলে নখ ফাটা ও ভঙ্গুর হয়ে যেতে পারে।

নখ যখন চামড়ার থেকে বেশি বেড়ে গিয়ে বেঁকে যায় তখন তাকে ক্লাবিং বলে। বাজ পাখির ঠোঁটের মতো দেখতে লাগে নখ।শরীরে অক্সিজেনের অভাব বা ফুসফুসের সমস্যা হতে এমনটা হতে পারে। লিভার বা কিডনির সমস্যা, এমনকি এইডস হলেও এমনটা হতে পারে।

নখের উপর সাদা দাগ খুব একটা চিন্তার বিষয় নয়। নেল ট্রমার কারণে এমনটা হতে পারে।সাধারণত নখ বেড়ে গেলে এই দাগ চলে যায়। যদি না যায় তাহলে বুঝতে হবে কোনও ফাংগাল ইনফেকশন হয়েছে।

ট্রমা, মানসিক সমস্যা বা জ্বরে শরীরের তাপমাত্রা খুব বেড়ে গেলে নখে আড়াআড়ি দাগ দেখা দিতে পারে। সোরেসিস, ডায়াবেটিস বা জিঙ্কের অভাবেও এমনটা হতে পারে।

নখের উপর ভার্টিকাল রিজ বা লম্বা লম্বা দাগ দেখা দেওয়া বয়সের লক্ষণ।বয়স বাড়ার সঙ্গে সঙ্গে শরীরে ভিটামিন বি১২, ম্যাগনেসিয়াম কমে গেলে এই দাগ আরও প্রকট হয়ে দেখা দেয়।

নখ উপর যদি কালো হয়ে যায় তাহলে অবিলম্বে চিকিৎসকের কাছে যান। এই উপসর্গ হতে পারে মেলানোমা বা স্কিন ক্যানসারের প্রাথমিক লক্ষণ।
যদি আপনার সাদা নখের উপরের দিকে কোনও গোলাপি প্যাচ থাকে তাহলে আপনি লিভার বা কিডনির কোনও সমস্যা বা ডায়াবেটিসে আক্রান্ত।

নথ যদি দু’পাশ থেকে বেঁকে গিয়ে চামচের আকার ধারণ করে তাহলে আপনি রক্তাল্পতা, হেমোক্রোমাটোসিস (যা শরীরে আয়রন শোষণ কমিয়ে দেয়) বা হাইপোথায়রডিজমে আক্রান্ত।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত