হাত ধোয়ার সঠিক পদ্ধতি

প্রকাশ : ২২ ফেব্রুয়ারি ২০১৭, ১৪:৫৪

জাগরণীয়া ডেস্ক

হাত ধুচ্ছেন, কিন্তু জীবাণু যাচ্ছে কি? যাচ্ছে না। যাওয়ার কথাও নয়। কারণ, হাত ধোয়ার একটি পদ্ধতি রয়েছে। দিনে মাঝে মাঝেই হাত ধুতে হবে। এতে জীবাণু সংক্রমণ কম হবে। শরীর থাকবে সুস্থ। ঢাক-ঢোল পিটিয়ে, সাজ-সরঞ্জাম জোগাড় করে হাত ধুতে হবে না। শুধু চাই পানি আর একটু সাবান। অথবা কোনও হ্যান্ড স্যানিটাইজার। ব্যস।

বাড়ি হোক বা অফিস, সারাদিন সংস্পর্শে আসতেই হয় বিভিন্ন মানুষের। এছাড়া হাতে নিতেই হয় ব্যবহারের বিভিন্ন জিনিস। টেবিল, চেয়ার বা মাটিতেও হয়ত কখনও হাত রাখতে হয়। তাই চোখ, নাক অথবা মুখে হাত দিলেই শরীরে সহজেই ঢুকছে জীবাণু।

সেই সংক্রমণ থেকে বাঁচতে হাত ধুতেই হবে। রান্না করা ও খাওয়ার আগে ধুয়ে নিতে হবে হাত। ক্ষতর চিকিৎসা, ওষুধ খাওয়া অথবা অসুস্থ ও আহত মানুষকে শুশ্রূষার আগে। কনট্যাক্ট লেন্স পরা বা খোলার আগে হাত ধুয়ে নিতে হবে। রান্না করা, বিশেষ করে কাঁচা মাছ, মাংস রান্নার পর হাত ধোয়া জরুরি। টয়লেট ব্যবহারের পর। ডায়াপার চেঞ্জ করার পর। হাঁচি ও কাশির পর। পোষ্যের সঙ্গে খেলার পর। ক্ষতর চিকিৎসা, ওষুধ খাওয়া অথবা অসুস্থ ও আহত মানুষকে শুশ্রূষার পর। জামাকাপড় কাচা ও জুতো পরিষ্কারের পর। কারও সঙ্গে হাত মেলানোর পর হাত ধুয়ে নিতে হবে। এমনটাই পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা।

হাত ধোয়ার নিয়ম
প্রথমে পানিতে ভিজিয়ে নিতে হবে হাত। এবার হাতে সাবান নিয়ে ১৫ সেকেন্ড ঘষবেন। এরপর পানির নিচে ভাল করে ঘষতে হবে হাত। ন্যাপকিন দিয়ে হাত মুছে নিয়ে ন্যাপকিন হাতেই কল বন্ধ করতে হবে।

হাত ধোয়ার সঠিক পদ্ধতিটা ঠিক কী?
হাতে সাবান দিয়ে তালুতে তালু ঘষে নিতে হবে। আঙুলের মাঝে ঘষে নিতে হবে। হাতের ওপরের দিকেও ভাল করে ঘষতে হবে। বুড়ো আঙুলের গোড়ায় ঘষে নিতে হবে। আঙুলের ওপরের দিকে ঘষে নেওয়ার প্রয়োজন। নখের ডগা ঘষে নিতে হবে। কব্জি ঘষে ঘষে পরিষ্কার করতে হবে। ভাল করে মুছে শুকনো করে নিতে হবে। নিয়ম মেনে হাত ধৌত করুন জীবাণু মুক্ত থাকুন।  

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত