খালি পেটে কাঁচা লিচু খেলে হতে পারে মৃত্যু!

প্রকাশ : ১৩ ফেব্রুয়ারি ২০১৭, ১৭:৫৪

জাগরণীয়া ডেস্ক

লিচু পছন্দ করে প্রায় সবাই। কিন্তু সুস্বাদু এই ফল কাঁচা থাকাকালে খালি পেটে খেলে যেতে পারে প্রাণও! ভারতের বিহারের মুজাফফরপুর জেলায় শিশুমৃত্যুর তদন্তে নেমে এই চাঞ্চল্যকর আশঙ্কার কথা জানিয়েছেন একদল গবেষক।

২০১৪ সালে বিহারের মুজাফফরপুর জেলায় লিচু খেয়ে মৃত্যু হয় বেশ কয়েকটি শিশুর। সেই লিচুগুলো আদৌ অস্বাস্থ্যকর বা পচা ছিল না। তাহলে কীভাবে মৃত্যু হলো ওই শিশুদের? জানতে তদন্তে নামেন একদল গবেষক। আর তাতেই উঠে এসেছে ওই তথ্য।

গবেষকরা বলছেন, লিচুতে এমন বিষ রয়েছে ‌যা মৃত্যুর কারণ পর্যন্ত হতে পারে। মিথাইলিনসাইক্লোপ্রোপাইল-গ্লাইসিন বা এমসিপিজি নামের এই রাসায়নিক শরীরে ঢুকলে মারাত্মক বমি হতে পারে। এমনকি, শিশু অপুষ্টির শিকার হলে তাকে হাসপাতালে ভর্তি করতে হতে পারে। পাকা লিচুতে এই রাসায়নিকের মাত্রা সহনসীমার মধ্যে থাকলেও কাঁচা লিচুতে থাকে ভয়ানক মাত্রায়, ‌যার ফলে মৃত্যু পর্যন্ত হতে পারে।

গবেষণা বলছে, মাত্রাতিরিক্ত লিচু খেলে জ্বর হতে পারে। শিশুরা খালি পেটে কাঁচা লিচু খেলে হতে পারে মৃত্যুও। মুজাফফরপুরে এমন ঘটনাই ঘটেছিল। সেখানে আর্থ-সামাজিকভাবে পিছিয়ে পড়া পরিবারের শিশুরা খালি পেটে কাঁচা লিচু খেয়ে ফেলেছিল বলে জানতে পেরেছেন ওই গবেষকরা।

সূত্র: ইন্ডিয়া ডটকম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত