‘ডিমেনশিয়া’ রোগীদের জন্য কিউআরকোড স্টিকার

প্রকাশ : ১২ ডিসেম্বর ২০১৬, ১৫:৩৬

জাগরণীয়া ডেস্ক

জাপানে ‘ডিমেনশিয়া’ বা স্মৃতিভ্রমের শিকার বয়স্কদের জন্য বের করা হয়েছে নতুন কিউআরকোড স্টিকার। এসব ব্যক্তির হাত এবং পায়ের নখে লাগিয়ে দেয়া হবে স্টিকারগুলো।    

'ডিমেনশিয়া' বা স্মৃতিভ্রম এমন একটি রোগ যার কারণে ব্যক্তি তার পরিচয়, বাসস্থান ভুলে যায়। এ ধরনের বয়স্ক ব্যক্তিদের হারিয়ে যাওয়া প্রতিরোধ করতে জাপানের একটি শহরে চালু করা হয়েছে এই কিউআরকোড স্টিকার।  

এ স্টিকারটির কিউআরকোড স্ক্যান করলে ওই ব্যক্তির পরিচয় এবং তার আত্মীয়স্বজনের সঙ্গে যোগাযোগের নম্বর পাওয়া যাবে। কিউআরকোডে প্রত্যেকের জন্য আলাদা পরিচিতি নম্বর থাকবে। 

এক সেন্টিমিটার বর্গাকার স্টিকারটি এ ধরনের রোগীর হাত বা পায়ের নখে লাগানো থাকবে। পানি নিরোধী হওয়ায় প্রতিটি স্টিকার দুই সপ্তাহ পর্যন্ত স্থায়ী হয়। 

পুলিশ হারিয়ে যাওয়া এসব ব্যক্তির কোডটি স্ক্যান করে তার তথ্য জেনে আত্মীয়স্বজনের সঙ্গে যোগাযোগ করতে পারবেন। এ ধরনের প্রযুক্তি জাপানে প্রথম। এ মাসেই প্রথম দেশটিতে এ প্রযুক্তি চালু করা হয়েছে। 

বর্তমানে এ ধরনের রোগীর জন্য পোশাকে লাগানোর স্টিকার পাওয়া যায়। কিন্তু তারা সব সময় এসব পোশাক পরেন না। এ জন্য নতুন কিউআরকোড স্টিকার বেশি কার্যকর হবে বলে ধারণা করা হচ্ছে।

বর্তমানে জাপানে বয়স্ক ব্যক্তির সংখ্যা অনেক। দেশটির এক-চতুর্থাংশ নাগরিকের বয়স ৬৫ বছরের ওপরে। ২০৫৫ সালের মধ্যে এর সংখ্যা ৪০ শতাংশে পৌঁছবে বলে ধারণা করা হচ্ছে। যেখানে এ সময়ের মধ্যে দেশটির বর্তমান জনসংখ্যা ১২ কোটি ৭০ লাখ থেকে কমে নয় কোটিতে আসার সম্ভাবনা রয়েছে।  

সূত্র : ব্রিটিশ ইনডিপেনডেন্ট।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত