তেলে কেবল চুলই নয় মনও তাজা

প্রকাশ : ২৭ নভেম্বর ২০১৬, ১৪:৪২

জাগরণীয়া ডেস্ক

তেলের আছে নানা গুণ। যখন বিষণ্নতা আর ক্লান্তি দূরে সরিয়ে শরীরকে সুস্থ রাখার প্রশ্ন ওঠে, তখন আশ্চর্য ফল দিতে পারে কিছু তেল। যাঁরা মানসিক চাপ বা বিষণ্নতায় ভোগেন, তাঁদের জন্য উপকারে আসতে পারে—এমন চারটি তেলের তালিকা প্রকাশ করেছে টিএনএন। এর মধ্যে আছে জেসমিন তেল বা জুঁই ফুলের নির্যাস, রোজ জেরানিয়াম বা গোলাপের নির্যাস, বাসিল বা পুদিনার তেল ও ল্যাভেন্ডারের তেল।

জুঁই তেল
জুঁইয়ের তেলের আছে বিশেষ প্রশান্তি আনার ক্ষমতা। বিষণ্নতার ওষুধে এর ব্যবহার দেখা যায়। এটি বিষণ্নতা, হতাশা ও উত্তেজনা প্রশমন করে মনকে সতেজ করে।

গোলাপ তেল
অ্যারোমাথেরাপিতে এ তেলের ব্যবহার দেখা যায়। ত্বকে এ তেল ব্যবহার করলে ব্যথা প্রশমিত হয়। সুবাসিত এ তেল শরীরের হরমোনের স্তরে ভারসাম্য আনে এবং স্নায়ুকে শিথিল করে। শরীরের লিম্ফ্যাটিক সিস্টেমকে (শরীরে অনাকাঙ্ক্ষিত বিষাক্ত উপাদান দূর করার টিস্যু ও অঙ্গের মধ্যকার নেটওয়ার্ক) জাগিয়ে তোলে এই তেল।

পুদিনা তেল
পুদিনার সুগন্ধ শুধু খাবারের জন্য দারুণ নয়, এর সুগন্ধি বিষণ্নতা কাটিয়ে উঠতে সাহায্য করে। এর তেল মন সতেজ করে। ক্লান্তি ও উদ্বেগ কাটিয়ে উঠতে সাহায্য করে।

ল্যাভেন্ডারের তেল
দরকারি তেল হিসেবে অধিক জনপ্রিয় ল্যাভেন্ডারের তেল। স্নায়ুকে শিথিল করতে পারে এ তেল। এ ছাড়া সুস্থ থাকতে এ তেলের ব্যবহার দেখা যায়।

সূত্র: টিএনএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত