বছরে দেশে জনসংখ্যা বাড়ছে ২০-২৫ লাখ

প্রকাশ : ১১ জুলাই ২০১৮, ১৩:১৫

জাগরণীয়া ডেস্ক

প্রতিবছর দেশের জনসংখ্যা বাড়ছে ২০ থেকে ২৫ লাখ। ১১ জুলাই (বুধবার) বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়। 

পরিকল্পিত পরিবার সুরক্ষিত মানবাধিকার'-এ প্রতিপাদ্যকে সামনে রেখে বিশ্বের অন্যান্য দেশের মত বাংলাদেশেও পালিত হচ্ছে এ দিবসটি। 

দিবসটি উপলক্ষে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী জাহিদ মালেক জানান, বাংলাদেশে বর্তমানে ৬২ শতাংশ দম্পতি আধুনিক পরিবার পরিকল্পনা পদ্ধতি ব্যবহার করছে। বাংলাদেশে নারী প্রতি গড় সন্তান জন্মগ্রহণের হার ৬.৩ থেকে কমে ২.১-এ দাঁড়িয়েছে। বিশ্বে এই গড় হার ২.৫। এ কর্মকাণ্ডের সফলতা থাকার পরও কম আয়তনের এই দেশে জনসংখ্যার ঘনত্ব বেশি থাকার কারণে উন্নয়ন কার্যক্রমে বাধা হয়ে দাঁড়াচ্ছে। 

তিনি আরও বলেন, এখনও ৫৯ শতাংশ কিশোরীর বিয়ে হয়ে যাচ্ছে ১৮ বছর পূর্ণ হবার আগেই। আবার তাদের ৩১ শতাংশ প্রথম বা দ্বিতীয় বারের মতো গর্ভবতী হন এবং  ৪৭ শতাংশ মাত্র পরিকল্পনা পদ্ধতি ব্যবহার করেন।

এদিকে দেশে বর্তমানে ৪০ ভাগ ডেলিভারি সরকারি ও বেসরকারি হাসপাতালে হচ্ছে। বাকি ৬০ ভাগ নিজ বাসাতেই হচ্ছে। আবার দেশের প্রাইভেট ক্লিনিক গুলোতে ৮৫ ভাগ ডেলিভারি সিজারের মাধ্যমে হচ্ছে। 

উন্নয়নশীল দেশ হবার পরও আমাদের ২০ শতাংশ জনগণ দারিদ্র্যসীমার নিচে থাকার কারণে অপুষ্টি, অশিক্ষা ও পরিবার পরিকল্পনার লক্ষ্যমাত্রা পূরণ হচ্ছে না। তবে অপুষ্টির হার ২০ শতাংশে নেমে এসেছে এবং শিক্ষার হার ৬০ শতাংশে উন্নীত হয়েছে। মাতৃমৃত্যুর হারও আগের তুলনায় ৫০ শতাংশ হ্রাস পেয়ে বর্তমানে প্রতি লাখ জীবিত জন্মে ১৭৬ জন হয়েছে। উল্লেখযোগ্য হারে কমেছে শিশু মৃত্যুর হার। ১৬৭৬৭ নম্বরে সপ্তাহের প্রতিদিন ২৪ ঘণ্টা পরিবার পরিকল্পনা, মা ও শিশু স্বাস্থ্য সংক্রান্ত তথ্য ও পরামর্শ দেওয়ার জন্য একটি কল সেন্টার যোগ করেছে একটি নতুন মাত্রা। এসব বিষয়ে জাতিসংঘ জনসংখ্যা তহবিল (ইউএনএফপিএ) সহ আন্তর্জাতিক সংস্থাগুলো সহযোগিতা করলেও মূল কাজ করছে সরকার ও এদেশের জনগণ। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত