শতভাগ নিরাপদ পয়ঃনিষ্কাশন সুবিধার আওতায় ৬১ ভাগ মানুষ

প্রকাশ : ২৩ মার্চ ২০১৮, ১৩:৫৬

জাগরণীয়া ডেস্ক

দেশের ৬১ শতাংশ শতভাগ নিরাপদ পয়ঃনিষ্কাশন ব্যবস্থার আওতায় রয়েছে। আর দেশের ৯৯ ভাগ মানুষ পয়ঃনিষ্কাশন সুবিধার মধ্যে রয়েছে -জানালেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

২২ মার্চ (বৃহস্পতিবার) জাতিসংঘের সদর দপ্তরে আন্তর্জাতিক পানি দশকের উদ্বোধনী সভায় বক্তৃতাকালে এ কথা বলেন তিনি। 

প্রতিমন্ত্রী বলেন,গত ৯ বছরে ১ শতাংশের নিচে নেমে এসেছে যাদের স্বাস্থ্যসম্মত পয়ঃনিষ্কাশন ব্যবস্থার সুবিধা নেই। বাংলাদেশ সবার জন্য নিরাপদ খাবার পানি ও নিরাপদ পয়:নিষ্কাশন ব্যবস্থা নিশ্চিত করার ক্ষেত্রে চ্যাম্পিয়ন হিসেবে বৈশ্বিক স্বীকৃতি অর্জন করেছে আর প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্ব ও দূরদৃষ্টির জন্য সেটি সম্ভব হয়েছে বলে উল্লেখ করেন তিনি।

পানি ও পরিবেশ সবসময়ই বর্তমান সরকারের অগ্রাধিকার দিয়ে আসছে উল্লেখ করে তিনি বলেন, ১৬০ মিলিয়নেরও অধিক জনসংখ্যার দেশটিতে প্রায় সবার জন্য নিরাপদ খাবার পানির সংস্থান করা হয়েছে। ২০২০ সালের মধ্যে সবার জন্য সরাসরি নিরাপদ খাবার পানির সংস্থান নিশ্চিত করা এখন আমাদের লক্ষ্য।

সরকারের বিভিন্ন পরিকল্পনার কথা উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, পানি সম্পদ ব্যবস্থাপনায় ‘বাংলাদেশ ডেল্টা প্ল্যান- ২১০০’ গ্রহণ করেছে। এছাড়া বৃষ্টির পানি সংরক্ষণ, লবণাক্ততা প্রতিরোধ, নদী খননসহ পানি সংক্রান্ত বিভিন্ন প্রকল্প বাস্তবায়নের জন্য বিপুল পরিমাণ অর্থ বরাদ্দ করেছে বর্তমান সরকার।

অন্যান্য বক্তাদের মধ্যে ইউনিসেফের নির্বাহী পরিচালক কুল গৌতম তার বক্তব্যে বাংলাদেশের পানি ও পয়ঃনিষ্কাশন কর্মসূচির সফলতার কথা উল্লেখ করেন। তিনি কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্পে আশ্রিত রোহিঙ্গাদের পানি ও পয়ঃনিষ্কাশন ব্যবস্থাপনায় বাংলাদেশ ও ইউনিসেফের প্রচেষ্টার কথাও তুলে ধরেন।

উল্লেখ্য, জাতিসংঘ মহাসচিবের পানি বিষয়ক উচ্চ পর্যায়ের প্যানেল সদস্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিনিধি হিসেবে শাহরিয়ার আলম আন্তর্জাতিক পানি দশকের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত