হলুদের গুণে ফিরবে স্মৃতি

প্রকাশ : ৩১ জানুয়ারি ২০১৮, ০০:২১

জাগরণীয়া ডেস্ক

খাবারের রঙটা সুন্দর করে বদলে দিচ্ছে হলুদ। রান্নাঘরে মশলা হিসেবে তাই হলুদের জনপ্রিয়তা। কিন্তু নিয়মিত হলুদ খেলে আপনার মানসিক স্বাস্থ্যের উন্নতি হবে। মুক্তি মিলবে ভুলে যাওয়া রোগ থেকে।

৫০ থেকে ৯০ বছর বয়সীদের মধ্যে ভুলে যাওয়ার প্রবণতা সবথেকে বেশি। এমনই ৪০ জনের উপরে পরীক্ষাটি চালিয়েছেন গবেষকরা। গবেষণার অঙ্গ হিসেবে এই ৪০জনকে প্রথমে দু’ভাগে ভাগ করা হয়। ২০ জনের প্রত্যেককে নিয়ম করে প্রতিদিন ৯০ মিলিগ্রাম হলুদ খেতে দেওয়া হল। বাকি ২০ জন হলুদ খেলেন না। ১৮মাস টানা চলল এই নিয়ম। 

তারপর ২০ জনকে ভালোভাবে পরীক্ষা করে দেখা গেল অবসাদ ও স্মৃতি দুর্বলতা সংক্রান্ত সমস্যা অনেকটাই কেটেছে। এরপরেই অ্যালঝাইমার রোগীদের উপরে পরীক্ষা করার সিদ্ধান্ত নেওয়া হয়। সেইমতো বেশ কয়েকজন অ্যালঝাইমার রোগীকে চিহ্নিত করা হয়। নিয়মিত ওষুধ খেয়েও ভুলে যাওয়ার রোগ থেকে নিষ্কৃতি পাননি তারা। এমন লোকজনকেই নিয়ম করে হলুদ খেতে দেওয়া হয়। স্বাভাবিকভাবেই উপকারও পান রোগীরা। দেখা যায়, ওষুধের থেকে অনেক বেশি নিরাপদ হলুদ। কোনওরকম পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়াই স্মৃতি সমস্যায় আক্রান্ত  মানুষরা ফের মনে করতে পারছেন অনেককিছুই। দূর হচ্ছে অবসাদ।

সূত্র: কলকাতা প্রতিদিন​

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত