দেশে শীতজনিত রোগের প্রকোপ বেড়েছে

প্রকাশ | ০৭ জানুয়ারি ২০১৮, ১৫:০৬

অনলাইন ডেস্ক

শীতে স্থবির হয়ে পড়েছে দেশের জনজীবন। ঠান্ডা আবহাওয়ার কারণে কর্মজীবী ও দরিদ্র মানুষগুলোকে বেশি ভোগান্তি পোহাতে হচ্ছে। এ ছাড়া দেশের বিভিন্ন অঞ্চলে শিশু-বৃদ্ধসহ নানা বয়সী মানুষ শীতজনিত রোগে আক্রান্ত হচ্ছে। 

জানা যায়, ৬ জানুয়ারি (শনিবার) দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল রাজশাহী ও চুয়াডাঙ্গায় ৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। তীব্র শীতে আক্রান্ত হয়ে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে প্রতিদিনই বাড়ছে রোগীর সংখ্যা। 

নীলফামারী সদর আধুনিক হাসপাতাল সূত্র জানায়, শীতজনিত রোগের প্রাদুর্ভাব বেড়েছে। গড়ে প্রতিদিন শিশু ওয়ার্ডে ৫০ জন করে রোগী ভর্তি হচ্ছে। 

নীলফামারীতে কুয়াশার কারণে সৈয়দপুর বিমানবন্দরে উড়োজাহাজের অবতরণ ও উড্ডয়ন বিঘ্নিত হয়। এ জেলা থেকে ট্রেনও চলাচল করে বিলম্বে। শীতজনিত রোগে শিশু ও বৃদ্ধরা আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হচ্ছেন। সৈয়দপুর ১০০ শয্যা হাসপাতালে ডায়রিয়া, নিউমোনিয়াসহ শীতজনিত রোগে ২৫ জন রোগী ভর্তি হয়েছেন। 

কুড়িগ্রাম সদর হাসপাতাল সূত্র জানায়, এই হাসপাতালে ২৪ ঘণ্টায় নিউমোনিয়া ও শ্বাসকষ্টে আক্রান্ত হয়ে ৩৫ শিশু, ডায়রিয়ায় ২০ জন, অন্যান্য রোগে ৪৩ জন ভর্তি হয়েছে।

মৌলভীবাজারের কমলগঞ্জের শমশেরনগর ইউনিয়ন পরিষদের (ইউপি) সদস্য সীতারাম বিন বলেন, শীতের তীব্রতায় চা-বাগানে শিশু ও বয়স্কদের মধ্যে সর্দি, জ্বর, কাশি, শ্বাসকষ্টসহ বিভিন্ন উপসর্গ বাড়ছে।

শ্রীমঙ্গল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সূত্র জানায়, গত তিন-চার দিন কোল্ড ডায়রিয়া, নিউমোনিয়াসহ ঠান্ডাজনিত রোগে হাসপাতালে ২০টি শিশু ভর্তি হয়েছে। এ ছাড়া ৬০টি শিশু চিকিৎসা নিয়েছে। ডায়রিয়া, হাঁপানি, সিওপিডিসহ ঠান্ডাজনিত রোগে আক্রান্ত হয়ে ১০-১২ জন প্রাপ্তবয়স্ক রোগীও হাসপাতালে ভর্তি রয়েছেন। চিকিৎসা নিয়েছেন আরও ২০-৩০ জন।