শস্যবীজের স্বাস্থ্যকথা

প্রকাশ : ২৮ নভেম্বর ২০১৭, ১৮:২৭

জাগরণীয়া ডেস্ক

বিভিন্ন ধরনের সবজি বা শস্যের বীজ খুবই স্বাস্থ্যকর। ভক্ষণযোগ্য ফাইবার, প্রোটিন, ফ্যাট আর অ্যান্টি-অক্সিডেন্টে ভরপুর থাকে অনেক বীজ।

পুষ্টিবিদ আর স্বাস্থ্য বিশেষজ্ঞদের অনেক গবেষণায় এদের গুণাগুণ উঠে এসেছে—

সূর্যমুখীর বিচি
এটা অনেকেই চেনেন। ভিটামিন ‘ই’ এবং ফোলেটে পরিপূর্ণ। দেহের রোগ প্রতিরোধক্ষমতা বাড়ানোর অতুলনীয় এক খাবার। এক কাপের চার ভাগের এক ভাগ পেটে গেলে প্রতিদিনের ভিটামিন ‘ই’-এর চাহিদার ৬০ শতাংশ পূরণ হবে। এই ভিটামিন ক্ষতিগ্রস্ত কোষ মেরামত করে। ক্যান্সার প্রতিরোধেও কার্যকর সূর্যমুখীর বিচি।

তিল
এমনিতেই ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ এবং বিভিন্ন ধরনের ক্যান্সার নিয়ন্ত্রণে তিল অসাধারণ এক খাবার। অ্যান্টি-অক্সিডেন্ট আর প্রোটিনসমৃদ্ধ এই বিচি প্রচীনতম শস্য হিসেবে পরিচিত। আরো আছে জিংক।

মিষ্টি কুমড়ার বিচি
এক কাপের চার ভাগের এক ভাগ মিষ্টি কুমড়ার বিচি প্রতিদিন খেলে প্রয়োজনীয় আয়রনের ১৬ শতাংশ মিলে যাবে। জানলে অবাক হবেন, এই বিচিতে যে পরিমাণ ভক্ষণযোগ্য ফাইবার থাকে, তা অনেক বাদামেও থাকে না। মাত্র পাঁচ গ্রাম মিষ্টি কুমড়ার বীজ খেলে রক্তে গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণে চলে আসে। রক্তপ্রবাহ সুষ্ঠু হয়। হজমক্ষমতা বাড়ে।

শনের বীজ
বিগত তিন হাজার বছর চীনের চিকিৎসাবিজ্ঞানে গুরুত্ব পেয়ে আসছে শনের বীজ। এটি আসলে একধরনের বাদাম। এতে ৩০ শতাংশ ফ্যাট রয়েছে। এই বীজে রয়েছে ওমেগা-৬ ফ্যাটি এসিড, যা দেহে ক্ষতিকারক কোলেস্টেরলের মাত্রা কমিয়ে আনে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত