মেনুতে রাখুন মাশরুম, ফল পাবেন হাতেনাতে

প্রকাশ : ০৪ নভেম্বর ২০১৭, ১৪:৪৯

জাগরণীয়া ডেস্ক

শরীর সুস্থ রাখতে ভারী ব্রেকফাস্ট রাখতে নিষেধ করেন বিশেষজ্ঞরা। আর সেই মেনুতে যদি মাশরুম থাকে তবে তো কথাই নেই। অনেক ক্ষেত্রে মাংসের বদলেও মাশরুম রাখার পরামর্শ দেওয়া হচ্ছে। ক্ষুধা মেটানো থেকে শুরু করে একাধিক ফল মিলবে হাতেনাতেই।

সম্প্রতি এক জার্নালে এ নিয়ে সমীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। যেখানে দেখা যাচ্ছে, মাশরুম খাওয়ার উপকারিতা কম নয়। বরং অন্যান্য খাবারের থেকে বেশি। এখন মাশরুম যে উপকারী তা নতুন করে বলার অপেক্ষা রাখে না। তাহলে ঠিক কোন ক্ষেত্রে এটি কার্যকরী?

সমীক্ষা অনুযায়ী, কোনও কোনও ক্ষেত্রে মাংসের বদলে মাশরুম বেশি কার্যকরী হয়ে ওঠে। এমনকী মিলে মাংসের পরিবর্তে বদল করে মাশরুম রাখলেও খুব ক্ষতি হবে না। তাতে পুষ্টিগত ফলও মিলবে, অন্যদিকে খাওয়ায় পূর্ণতা বা তৃপ্তির ভাবও আসে বেশি।

ফলে বারবার খেয়ে অতিরিক্ত ক্যালরি গেন না করার সম্ভাবনা বেশি থাকে। যাতে আখেরে লাভবান হয়ে ওঠা যায়। তাই ব্রেকফাস্টে মাশরুম যুক্ত খাবার রাখার পরামর্শ দিচ্ছেন ডায়েটিশিয়ানরা।

মাশরুম যুক্ত ব্রেকফাস্ট খাওয়ায় ক্ষুধা তো মিটেইছে। অন্যদিকে তৃপ্তিও বেশি। এই সমীক্ষা থেকেই বিশেষজ্ঞদের পরামর্শ, অনেক খাবারের ক্ষেত্রেই মাংসের বদলে মাশরুম রাখা যেতে পারে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত